OrdinaryITPostAd

কক্সবাজার সমুদ্র সৈকত এর প্রাকৃতিক সৌন্দর্য -কক্সবাজারের দর্শনীয় স্থান গুলি

 

প্রিয় বন্ধুরা চলুন জেনে নেয়া যাক, কক্সবাজার সমুদ্র সৈকতের প্রাকৃতিক সৌন্দর্য ও কক্সবাজারের সকল দর্শনীয় স্থান সম্পর্কে। যেমনঃ সুগন্ধা বিচ, বার্মিচ মার্কেট, লাবনী পয়েন হিমছড়ি, মহেশখালী পাটোয়ারটেক বিচ  ইনানী পয়েন্ট রামু  ঝাউবন ফিসওয়ার্ল্ড ইত্যাদি।কক্সবাজারের দর্শনীয় স্থান বলতে আমরা এই স্থান গুলোকে সাধারণত জেনে থাকি ।দর্শনীয় স্থান ও কক্সবাজার সমুদ্র সৈকতের প্রাকৃতিক সৌন্দর্যসম্পর্কে বিস্তারিত জানতে চাইলে পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন ।সেই সাথে আরো জানতে পারবেন কক্সবাজার ভ্রমণ সম্পর্কে বিস্তারিত তথ্য। 


পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত এবং বাংলাদেশের অন্যতম জনপ্রিয় পর্যটন স্থান কক্সবাজার। কক্সবাজারের প্রাকৃতিক সৌন্দর্য ও মনোমুগ্ধকর দৃশ্য দেখে যে কেউ মুগ্ধ হবে ।

পোস্ট সূচিপত্রঃ কক্সবাজার সমুদ্র সৈকতের প্রাকৃতিক সৌন্দর্য-কক্সবাজারের দর্শনীয় স্থানগুলি

 ভূমিকা 

কক্সবাজার সমুদ্র সৈকতের প্রাকৃতিক সৌন্দর্য ও কক্সবাজারের দর্শনীয় স্থানগুলি সম্পর্কে এই পোস্টে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এই পুরো পোস্টটি আপনি মনোযোগ সহকারে পড়ার পর কক্সবাজারের দর্শনীয় স্থানগুলি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন। সেই সাথে আরও জানতে পারবেন কক্সবাজার সমুদ্র সৈকতের প্রাকৃতিক সৌন্দর্য সম্পর্কে ইত্যাদি।

হিমছড়ির প্রাকৃতিক সৌন্দর্য

কক্সবাজারে অনেকগুলো দর্শনীয় স্থান রয়েছে যেমন হিমছড়ি একটি জনপ্রিয় দর্শনীয় স্থান। হিমছড়ির মূল আকর্ষণ হল প্রাকৃতিক ঝর্ণা। জনসাধারণের জন্য উন্মুক্ত চাইলে যে কেউ গোসল করতে পারবে হিমছড়িতে রয়েছে পাহাড় এবং পাহাড়ে ওঠার জন্য রয়েছে সিঁড়ি ব্যবহার করে আপনারা পাহাড়ে উঠতে পারবেন। পাহাড় থেকে সমুদ্র সৈকত  খুব ভালোভাবে দেখতে পাওয়া যায় ।কক্সবাজার থেকে মাত্র ১২ কিলোমিটার দক্ষিনে অবস্থিত হিমছড়ি হিমছড়িতে রয়েছে ছোট বড় বেশ কিছু ঝরনা হিমছড়িতে জাতীয় উদ্যান রয়েছে ।

এখানে এমন ঝিনুক রয়েছে যা আপনি হিমছড়ি ছাড়া আর কোথাও পাবেন না এখানে মাঝে মাঝে বন্য হাতির দেখা মিলে। যদি আপনার ভাগ্য ভালো হয় তাহলে আপনার চোখে বন্য হাতির দেখা মিলতে পারে।  

কক্সবাজারের তুলনায় এখানকার সমুদ্র সৈকত তুলনামূলকভাবে পরিষ্কার ও পরিচ্ছন্ন ।এর সৌন্দর্য কোন অংশে কম নয় সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা হলো কক্সবাজার থেকে হিমছড়ি যাওয়ার রাস্তাটি অনেক সুন্দর অনেক পর্যটক পায়ে হেঁটে হেঁটে রাস্তার সৌন্দর্য উপভোগ করেন। আপনি যখন পাহাড়ে উঠবেন তখন নীল দিগন্তে হারিয়ে যাওয়া সমুদ্র সৈকত দেখতে পাবেন।


কক্সবাজার লাবনী পয়েন্টের প্রাকৃতিক সৌন্দর্য

কক্সবাজার লাবনী পয়েন্ট যা পুরাতন সমুদ্র সৈকত নামেও পরিচিত। এটি একটি জনপ্রিয় দর্শনীয় স্থান কক্সবাজার লাবনী পয়েন্ট বা পুরাতন সমুদ্র সৈকত এটি কলাতলীতে অবস্থিত ।কক্সবাজার সমুদ্র সৈকতের নিকটবর্তী হওয়ায় লাবনী পয়েন্ট বা পুরাতন সমুদ্র সৈকত কে প্রধান সমুদ্র সৈকত হিসেবে বিবেচিত করা হয়। এখানে ভালো মানের হোটেল ও পর্যটকদের  থাকার জন্য সুব্যবস্থা রয়েছে যা পর্যটকদের আকর্ষণ করে। এছাড়াও পর্যটকদের জন্য রয়েছে ঝিনুকের বাজার এখানে বিভিন্ন প্রজাতির ঝিনুক পাওয়া  যায়।

কক্সবাজার কলাতলী বীচ এর প্রাকৃতিক সৌন্দর্য

কক্সবাজার কলাতলী বিচ একটি দর্শনীয় স্থান বিভিন্ন বয়সের মানুষ এখানে বেড়াতে  ও প্রাকৃতিক সৌন্দর্য  উপভোগ করতে আসেনএসে অনেকে এখানে গোসল করেন কলাতলী বিচ এ চাঁদনী রাতে খালি পায়ে হাটা সব বয়সী মানুষের জন্য বিশেষ এক রোমান্টিক মুহূর্ত এখানে পর্যটকদের জন্য রয়েছে স্বল্প মূল্যে ভালো মানের হোটেল  সকাল সন্ধ্যায় উপভোগ করার জন্য রয়েছে নানা ধরনের শুটকি মাছের খাবার

কক্সবাজার ইনানী বীচ এর প্রাকৃতিক সৌন্দর্য

কক্সবাজার ইনানী বিচ বা ইনানী সমুদ্র সৈকত এটি একটি পর্যটন কেন্দ্র  হিমছড়ি থেকে মাত্র পাঁচ কিলোমিটার দূরে অবস্থিত ইনানী সমুদ্র সৈকত কক্সবাজার সমুদ্র সৈকতের মত এত বড় বড় ঢেউ নেই এবং ইনানী খুবই শান্ত সমুদ্র সৈকত ইনানী সমুদ্র সৈকত প্রবল  পাচির দ্বারা পরিপূর্ণ অনেকটা হিমছড়ির মত জোয়ারের সময় পাথর দেখা যায় না ভাটার সময় এই শিলা গুলি এলাকা জুড়ে ভাসতে থাকে ধারালো  ঝিনুক প্রবাল পাথরে আঁকড়ে ধরে তাই সাবধানে পা ফেলতে হবে তা না হলে যে কোন সময় বিপদ হতে পারে পাথর ইনানী সমুদ্র সৈকতের প্রধান আকর্ষণ হল  প্রবাল পাথর প্রতিটি পাথরের বিভিন্ন আকার রয়েছে প্রকৃতি যেন পাথর বিছিয়ে নানা রূপে সৌন্দর্য আরো বাড়িয়ে দিয়েছে সে রূপ দেখতে হাজার হাজার মানুষ এখানে আসে এই ইনানী সমুদ্র সৈকতে ইনানী সমুদ্র সৈকতে সূর্যাস্ত দেখার জন্য লাখো লাখো মানুষের দেখা মিলে সূর্যাস্ত দেখার জন্য তারা অপলক দৃষ্টিতে তাকিয়ে থাকে আর উপভোগ করে সূর্য অস্তের মনোমুগ্ধকর প্রাকৃতিক দৃশ্য

কক্সবাজার সোনা দিয়া দ্বীপের প্রাকৃতিক সৌন্দর্য

সোনা দিয়া দ্বীপ সোনাদিয়া দ্বীপ কক্সবাজার জেলার মহেশখালী উপজেলায় অবস্থিত এই ছোট্ট সুন্দর দ্বীপটির আয়তন প্রায় নয় বর্গ কিলোমিটার কক্সবাজার জেলা সদর থেকে প্রায় ১৫ কিলোমিটার উত্তর পশ্চিমে অবস্থিত বিভিন্ন ধরনের জলসপাখি এই দ্বীপটিকে ঘিরে রেখেছে দ্বীপটি অতিথি পাখিদের আশ্রয়স্থল এই দ্বীপের পশ্চিমাঞ্চল বালুকাময় ও ঝিনুকের জন্য বিখ্যাত কক্সবাজার থেকে সাত কিলোমিটার দূরে মহেশখালী উপজেলায় অবস্থিত

কক্সবাজার পাটোয়ারটেক বিচ এর  প্রাকৃতিক সৌন্দর্য

পাটোয়ারটেক বিচ সুন্দর সুন্দর পাথরে গাঁথা এই পাটোয়ারটেক সমুদ্র সৈকত পাটোয়ারটেক সমুদ্র সৈকতের বিপরীতে পাশে রয়েছে এক বিশাল পাহাড় পাহাড়ের নিচ দিয়ে গা ঘেঁষে বেয়ে চলেছে বাংলাদেশের সবচেয়ে সুন্দর রাস্তা সুন্দর সুন্দর পাথরগুলোর উপর দিয়ে যখন হাঁটবে তখন তো অনেক ভালো লাগবে

কক্সবাজার সমুদ্র সৈকতের প্রাকৃতিক সৌন্দর্য

কক্সবাজার সমুদ্র সৈকতের প্রাকৃতিক সৌন্দর্য সত্যি অসাধারণ দেখতে। কক্সবাজার সমুদ্র সৈকতে কোন গাছপালা ও মাটি নেই আছে শুধু বালু ।একের পর এক ঢেউ আসছে আবার একের পর এক ঢেউ চলেও যাচ্ছে এই দৃশ্যটি যেকোন মানুষের হৃদয় ছুঁয়ে যাবে। এখানে রয়েছে ছবি তোলার জন্য সুব্যবস্থা টাকার বিনিময়ে আপনি ছবি তুলে নিতে পারবেন।

পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত ইহা ১২০ কিলোমিটার দৈর্ঘ্য পুরো সৈকতটি বালুকাময় কক্সবাজার সমুদ্র সৈকত একটি মায়াবী ও অপরূপ সৌন্দর্য মন্ডিত একটি সমুদ্র সৈকত কক্সবাজার সমুদ্র সৈকতের সারা বছর মানুষের ভিড় থাকে মানুষ সেখানে বেড়াতে যায় কক্সবাজার সমুদ্র সৈকতের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার জন্য বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে প্রায় প্রতিদিন অসংখ্য মানুষ সেখানে যায় এবং সেখানকার সৌন্দর্য উপভোগ করেন কক্সবাজার সমুদ্র সৈকতের প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা মুখে বলে শেষ করা যাবে না 

কক্সবাজার ভ্রমণ

কক্সবাজার ভ্রমণ বাংলাদেশের বিভিন্ন জেলা উপজেলা থেকে কক্সবাজার সমুদ্র সৈকতে বেড়াতে আসেন ও বিদেশ থেকেও হাজার হাজার পর্যটক কক্সবাজারে সমুদ্র সৈকতের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার জন্য এখানে ছুটে চলে আসেন। চলুন জেনে নেয়া যাক কক্সবাজার সমুদ্র সৈকতে যাওয়ার জন্য আমাদের সবার জন্য কোন কোন যানবাহন উপযুক্ত হবে যেমনঃ বাস , বিমান, মাইক্রোবাস ,এই যানবাহন গুলোর মধ্যে আপনি চাইলে যেকোনো একটি যানবাহনে করে কক্সবাজার সমুদ্র সৈকতে যেতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪