OrdinaryITPostAd

সুন্দরবনের মধু সংগ্রহ-সুন্দরবনের দৃশ্য

 প্রিয় পাঠক, সুন্দরবনের মধু সংগ্রহ করার সময় ও সুন্দরবনের প্রাকৃতিক দৃশ্য সম্বন্ধে বিস্তারিত আলোচনা করা হবে আজকের এই পোস্টে সেই সাথে আরো আলোচনা করা হবে সুন্দরবনের বিভিন্ন প্রজাতি র পশুপাখি জীবজন্তু সম্পর্ক আপনার মনে যদি এই প্রশ্ন জেগে থাকে যে সুন্দরবন থেকে মধু সংগ্রহের সঠিক সময় কোনটা তাহলে পুরো পোস্টটি আপনি মনোযোগ সহকারে পড়লে আপনার মনে জেগে থাকা সকল প্রশ্নের উত্তর পাবেন।



সুন্দরবন দেখতে অনেক অনেক বেশি সুন্দর এই বনের প্রাকৃতিক সৌন্দর্য দেখলেই মানুষের চোখ জুড়িয়ে যায়  সুন্দরবনের নামকরণ করা হয় সুন্দরী গাছের নাম অনুসারে সুন্দর বনে রয়েছে বিভিন্ন প্রজাতির পশু পাখি ও জীবজন্তু এবং অসংখ্য গাছপালা সুন্দরবনের মধু মানুষের কাছে অনেক জনপ্রিয় কেননাখেতে অনেক ভালো লাগে 

পোস্ট সূচিপত্র সুন্দরবনের মধু সংগ্রহ- সুন্দরবনের প্রাকৃতিক দৃশ্য

 ভূমিকা

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি সুন্দরবন সুন্দরবনে হাজার হাজার মৌচাক রয়েছে এবং এই মৌচাক থেকে শতশত মানুষ তাদের বুদ্ধি সাহসিকতাকে কাজে লাগিয়ে সুন্দরবনে গিয়ে মৌচাক থেকে মধু সংগ্রহ করে নিয়ে এসে সাধারণ মানুষের কাছে বিক্রি করে যে টাকা পাই এই টাকা দিয়ে তারা জীবিকা নির্বাহ করে

সুন্দরবনের প্রাকৃতিক দৃশ্য 

সুন্দরবনকে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি ও নিদর্শন বলা হয়ে থাকে বিশ্বের একমাত্র ম্যানগ্রোভ বন হল সুন্দরবন সুন্দরবনের প্রাকৃতিক সৌন্দর্যের কথা মুখে বলে শেষ করা যাবে না কেননা এই বনের প্রাকৃতিক সৌন্দর্য দেখে বিশ্বের প্রতিটি মানুষ মুগ্ধ হয়ে এই বন এর মায়ায় পড়ে যায়।


সুন্দরবন প্রাকৃতিক সৌন্দর্যের এক  অপরূপ লীলাভূমি যার সৌন্দর্য দেখে বিশ্ববাসী প্রশংসা নিয়ে ব্যস্ত থাকেন। সুন্দরবন আমাদের মায়া মমতা স্নেহ ও  ভালবাসার আরেক নাম।

সুন্দরবনের বিভিন্ন প্রজাতির পশুপাখি ও জীবজন্তু
বেঙ্গল টাইগার বুন মহিষ চিতা বাঘ গন্ডার চিতল হরিণ হক  হরিন মায়া হরিণ ছিল সুন্দরবনের প্রধান প্রাণী সমূহ বর্তমানে সুন্দরবনের ৩২ প্রজাতির স্তন্যপায়ী ৩৫ প্রজাতির সরীসৃপ ৮ প্রকার উভয়চর ও ৩০০ প্রজাতির পাখির বসবাস সুন্দরবন কিন্তু আস্তে আস্তে এই প্রাণীগুলো পাখিগুলো সুন্দরবন থেকে হারিয়ে যাচ্ছে বা বলতে পারেন বিলুপ্তির পথে 
আরো পড়ুনঃ মার্শাল আর্ট শেখার প্রয়োজনীয়তা ও গুরুত্ব
গত ১২০ বছরে ২৯ প্রজাতির প্রাণী বিলুপ্তি হয়েছে সুন্দরবন থেকে। রয়েল বেঙ্গল টাইগার সহ দুই প্রজাতির উভচর ২৫ প্রজাতির পাখি ও  ১৪ প্রজাতির সরীসৃপ এবং ৫ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী প্রায় বিলুপ্তির পথে।

সুন্দরবনের বিভিন্ন প্রজাতির গাছপালা

সুন্দরবনের প্রধান বৃক্ষ সুন্দরী।
সুন্দরবনে ৩৩৪ প্রজাতির গাছপালা রয়েছে ১৭ টি  ফার্ন জাতীয় ৮৭ টি একবীজপত্রী ২৩০ টি দ্বিবীজপত্রী ৩৫টি সিম  গোত্রেয় ২৯ টি তৃণ জাতীয় ১৯ টি হোগলাজাতীয় ১৮টি সিজজাতীয় উদ্ভিদ। ৩৫ টি উদ্ভিদ প্রজাতি রয়েছে সুন্দরবনে ৫০ টি প্রকৃত ম্যানগ্রোভ উদ্ভিদ প্রজাতির মধ্যে। পশুর  গরান গেওয়া , বাইন এছাড়া আরো অনেক গাছপালা রয়েছে।

সুন্দরবনের আয়তন

সুন্দরবনের মোট আয়তন ১০ হাজার বর্গ কিলোমিটার। ৬ হাজার সতেরো বর্গকিলোমিটার রয়েছে বাংলাদেশে , ও ৪০০০ বর্গকিলোমিটার রয়েছে ভারতের মধ্যে। ৬২ শতাংশ বাংলাদেশের মধ্যে ও ৩৮ শতাংশ ভারতের মধ্যে রয়েছে।
সুন্দরবন বঙ্গোপসাগরের উপকূলবর্তী অঞ্চলে অবস্থিত। পদ্মা ,মেঘনা, ব্রহ্মপুত্র , নদীর অববাহিকায় এই বনটি অবস্থিত।

সুন্দরবনের মধু সংগ্রহ

এক শ্রেণীর মানুষ জীবিকা নির্বাহের তাগিদে জীবনের ঝুঁকি নিয়ে সুন্দরবনের মৌচাক থেকে মধু সংগ্রহ করার জন্য সুন্দরবনে যায় এবং সেখান থেকে মধু নিয়ে এসে বাজারে বিক্রি করে পরিবারের আর্থিক স্বচ্ছলতা ফিরিয়ে আনে।

সুন্দরবনের কাঁকড়া   ধরা

সুন্দরবনের নদীতে কাকড়া পাওয়া যায়। বন বিভাগের অনুমতি নিয়ে তারা কাঁকড়া ধরার কাজে ব্যস্ত হয়ে পড়েনএই কাঁকড়া ধরার নিয়ম আছে নিয়ম মেনে তারা কাঁকড়া ধরে থাকে। কাকড়া ধরার জন্য বিশেষ ধরনের যন্ত্রের ব্যবহার করা হয়। কাঁকড়া  ধরে বাজারে বিক্রি করে থাকেন এবং সেখান থেকে অর্জিত আয় দিয়ে সংসার চালান। কাঁকড়া খেতে অনেক সুস্বাদু ও মজাদার।

সুন্দরবন কোথায় অবস্থিত

সুন্দরবন বঙ্গোপসাগরের উপকূলবর্তী অঞ্চলে অবস্থিত। পদ্মা ,মেঘনা, ব্রহ্মপুত্র , নদীর অববাহিকায় এই বনটি অবস্থিত।৬২ শতাংশ বাংলাদেশের মধ্যে ও ৩৮ শতাংশ ভারতের মধ্যে রয়েছে।






এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪