OrdinaryITPostAd

ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর খাদ্য তালিকা

প্রিয় বন্ধুরা , ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর খাদ্য তালিকা সম্পর্কে এই পোস্টটি লিখা হয়েছে ।এই পুরো পোস্টটি পরে আপনি ডেঙ্গু  জ্বরে আক্রান্ত রোগীর খাবারের তালিকায় কি কি খাবার থাকবে সে সম্পর্কে আপনি বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন ।

ডেঙ্গু রোগীর খাবার তালিকায় বেশি ক্যালরিযুক্ত খাবার থাকতে হবে ।যেমনঃ দই, মিষ্টি দই, ফিরনি , ডাবের পানি ,কমলা লেবু, পেয়ারা,  স্ট্রবেরি, পেঁপে ,আনার বা ডালিম ইত্যাদি।

পোস্ট সূচিপত্র: ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর খাদ্য তালিকা

.ভূমিকা

ডেঙ্গু রোগীর খাবার তালিকায় বেশি ক্যালরিযুক্ত খাবার থাকতে হবে। যেমনঃ দই মিষ্টি দই ফিরনি পুডিং ডাবের পানি কমলা লেবু পেয়ারা  স্ট্রবেরি পেঁপে আনার বা ডালিম ইত্যাদি এছাড়াও সারাদিনে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে । 

আরো পড়ুনঃ আসল খেজুরের গুড় চেনার উপায়

আরো কিছু শাকসবজি যোগ করতে হবে গাজর টমেটো শসা ইত্যাদি। এ ছাড়াও প্রতিদিন সবজির স্যুপ টমেটোর স্যুপ চিকেন সুপ  খেতে হবে।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর খাদ্য তালিকা

  • বিশুদ্ধ পানি

আমরা জানি ,পানির অপর নাম জীবন। ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীকে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে বিশুদ্ধ পানি পান করতে হবে। আড়াই থেকে তিন লিটার  বিশুদ্ধ পানি পান করার ফলে পানি শূন্যতা দূর হবে ও দ্রুত সুস্থ হয়ে উঠবে।

  •  রক্তে প্লাটিলেট

ডেঙ্গু জ্বরে আক্রান্ত ব্যক্তির রক্তে প্লাটিলেট এর সংখ্যা কমে যায় আবার রোগীকে নিয়মিত আয়রনসমৃদ্ধ খাবার খাওয়ানোর ফলে রক্তে প্লাটিলের সংখ্যা বৃদ্ধি পেতে থাকে। প্লাটিলেটের সংখ্যা বৃদ্ধি করতে সাহায্য করে যে সমস্ত খাবার সেগুলো হলো পালং শাক সামুদ্রিক মাছ মিষ্টি কুমড়া ডালিম মটরশুটি মসুর ডাল কচু শাক ইত্যাদি।

  • ভিটামিন বি- ১২

দুধ , ডিম, কম  চর্বিযুক্ত দই, মাখন পনির , খাবারগুলোতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে ।

  • প্রোটিন ও আইরনসমৃদ্ধ খাবার

ডেঙ্গু রোগী আক্রান্ত ব্যক্তিকে এ সময় প্রচুর পরিমাণে প্রোটিন ও আইরন সমৃদ্ধ খাবার খেতে হয় ।মাছ মুরগির মাংস চর্বিহীন লাল মাংস ডিম দুধ ইত্যাদি খাতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে।

  • ডাবের পানি

একজন ডেঙ্গু রোগীর ডাবের পানি পান করা উচিত ।কারণ ডাবের পানিতে আছে ইলেকট্রোলাইটসের ঘাটতি পূরণের সমস্ত উপাদান।

  • ডালিম

একজন ডেঙ্গু রোগীর প্রতিদিন নিয়ম করে ডালিম খাওয়া উচিত কেননা এই ফলটি রক্তে প্লাটিলেটের সংখ্যা বাড়াতে সাহায্য করে থাকে যেহেতু আক্রান্ত ব্যক্তির রক্তে প্লাটিলেটের সংখ্যা কমে যায়  সেহেতু রোগীর রক্তে প্লাটিলেটের সংখ্যা বাড়ানোর প্রয়োজন পড়ে । 

  • দই ও মিষ্টি দই
এ সময় রোগীকে দই ও মিষ্টি দই খাওয়ানো উচিত। কারণ দই ও মিষ্টি দই খাওয়ানোর ফলে রোগীর দেহে পানি স্বল্পতা পূরণ হবে এবং তরল খাবারের অভাব পূরণ হবে। 

  • পালংশাক

পালংশাক খেলে আক্রান্ত ব্যক্তির রক্তে প্লাটিলেট বৃদ্ধি পায় ।কারণ পালংশাকের রয়েছে অধিক পরিমাণে আয়রন এবং ওমেগা থ্রি ফ্যাটি  আছে ।

  •  স্যুপ

ডেঙ্গু রোগে আক্রান্ত ব্যক্তির খাদ্য তালিকায় বিভিন্ন ধরনের  স্যুপ রাখতে হবে। যেমনঃ সবজির  স্যুপ, টমেটোর  স্যুপ , চিকেন স্যুপ,  কর্ণ স্যুপ বা ঝোল ইত্যাদি।

  • ডিম ও মাছ

একজন ডেঙ্গু রোগীকে নিয়মিত ডিম ও মাছ খেতে হবে। কারণ ডিম এবং  ছোট মাছে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। ডিম এবং মাছ খেলে দেহে প্রোটিনের অভাব পূরণ হয় দেহ  থাকে সুস্থ সবল  ও সতেজ।

  • পেপে পাতার রস

আক্রান্ত ব্যক্তিকে পেঁপে পাতার রস খাওয়ানো উচিত। কারণ পেঁপে পাতায় পাপাইন ও কাইমো  পাপেনের  এর মতো এনজাইম সমৃদ্ধ যা হজমে সাহায্য করে এবং প্লাটিলেট বাড়ায়।

লেখক এর মন্তব্য

ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর খাবার তালিকা সম্পর্কে ইতিপূর্বে বিস্তারিত আলোচনা করেছি ।আলোচনায় কোন ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। কারণ মানুষ মাত্রই ভুল।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪