OrdinaryITPostAd

মুক্তা চাষ পদ্ধতি জেনে নিন

প্রিয় পাঠক, মুক্তা চাষ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে এই পোস্টটিতে আপনি যদি মুক্তা চাষ পদ্ধতি সম্পর্কে সঠিক এবং নির্ভুল তথ্য জানতে চান তাহলে শুরু থেকে শেষ পর্যন্ত এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন ।আশা করি আপনি বা আপনারা সকলেই মুক্তা চাষ পদ্ধতি সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন জেনে নেয়া যাক মুক্তা চাষ পদ্ধতি সম্পর্কে।

মুক্তা সাধারনত মূল্যবান ও আভিজাত্যের  প্রতীক। মুক্তা দিয়ে অলংকার তৈরি করা হয়ে থাকে। মুক্তা চাষ পদ্ধতি সম্পর্কে সঠিক ধারণা পাওয়ার পর আপনি মুক্তা চাষ করে আর্থিকভাবে স্বাবলম্বী হতে পারবেন এবং বেকার মুক্ত জীবন যাপন করতে পারবেন।

পোস্ট সূচিপত্র: মুক্তা চাষ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জেনে নিন

ভূমিকা 

মুক্ত একটি মহামূল্যবান রত্ন।মুক্তা চাষের পদ্ধতি জেনে চাষ করলে আমাদের সমাজে বেকারত্বের হার কমে যাবে। ঝিনুকের বয়স ১০ থেকে ১২ মাসের মধ্যে হলে ভালো হবে । মুক্তা চাষ করা সহজ ও অল্প টাকা বিনিয়োগ করে বেশি টাকা লাভ করা সম্ভব যদি মুক্তাটি ভালো মানের হয় ।ভালো মানের  মুক্তা বা এ গ্রেডের মুক্তা পেতে হলে ভালো ইমেজ ব্যবহার করতে হয় ।

ভালো ইমেজ মানেই ভালো মুক্তা আর ভালো মুক্তা মানেই ভালো দামে বিক্রি করতে  পারবেন। তাই চাকরির পিছনে না ছুটে মুক্তা চাষ করুন। আজকের এই পোস্টটিতে জায়গা নির্বাচন,ঝিনুক নির্বাচন বা বাসায় নিউক্লিয়াস তৈরি ,ঝিনুক সার্জারি করার নিয়ম, ঝিনুকে কিভাবে মুক্ত হয় ঝিনুকের মধ্যে মুক্তা হতে কত মাস সময় লাগে মুক্তা কিভাবে এবং কোথায় বিক্রি করবে, ইমেজের বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা করা হবে।

জায়গা নির্বাচন

মুক্ত একটি মহামূল্যবান রত্ন ।মুক্তা চাষ করার জন্য সর্বপ্রথমে যে কাজটি আমাদের করতে হবে সেটা হলো জায়গা নির্বাচন। ঝিনুকে মুক্তা চাষ সাধারণত বাণিজ্যিকভাবে পুকুরে চাষ করা হয়ে থাকে। কিন্তু বর্তমানে অনেকে পুকুর না থাকার কারণে বাসা বাড়ির ছাদে চৌবাচ্চা তৈরি করে ঝিনুকে মুক্ত চাষ করছেন। আমরা সাধারণত যে জায়গায় বা স্থানে এটি চাষ করব সেখানে পর্যাপ্ত পরিমাণে পানি এবং মাছ ও পানিতে পিএইচ এর মাত্রা সঠিক পরিমাণে থাকতে হবে ।

তাহলে ওই জায়গাটি ঝিনুক চাষের জন্য উপযুক্ত জায়গা হিসেবে বিবেচনা করা হয়। তবে সবচেয়ে ভালো হয় যদি পুকুরে চাষ করা হয়। কারণ যে পুকুরে ঝিনুক পাওয়া যায় বা থাকে সে পুকুরে বাণিজ্যিকভাবে ঝিনুকে মুক্তা চাষ করা যায় কিন্তু যেই পানিতে ঝিনুক পাওয়া যায় না সেই পানিতে ঝিনুক চাষ করা নিরাপদ নয় বা ঝিনুক বাঁচতে পারে না মারা যাই। তাই জায়গা নির্বাচনের ক্ষেত্রে আমাদের উচিত সঠিক জায়গাটি নির্বাচন করা।

ঝিনুক নির্বাচন বা বাছাই

সব ঝিনুকে ভালো মানের মুক্তা হয় না ভালো মানের মুক্ত হয় এমন ঝিনুক আমাদের নির্বাচন করতে হবে।মাঝারি ও প্রাপ্তবয়স্ক ঝিনুক থেকে ভালো মানের মুক্ত আশা করা যায়, কিন্তু ছোট ঝিনুক থেকে নয়। ঝিনুকের বয়স ১০ থেকে ১২ মাসের মধ্যে হলে ভালো হয়। তবে আমাদের পুকুরে যে ঝিনুক পাওয়া যায় সেই ঝিনুক থেকে বাণিজ্যিকভাবে মুক্তা চাষ করে অনেকে সফল হয়েছে।

ভালো ইমেজের বৈশিষ্ট্য

ভালো ইমেজের দুইটি বৈশিষ্ট্য রয়েছে যেমনঃ১ নং ইমেজের উপকরণ 2 নং ইমেজের গঠন। কথায় আছে ভালো ইমেজ মানেই ভালো মুক্তা। তাই ভালো মুক্তা পেতে হলে ভালো ইমেজ ব্যবহার করতে হবে। ক্যালসিয়াম কার্বনেট পাউডার দ্বারা তৈরিকৃত ইমেজ সবচেয়ে ভালো। ইমেজের আরো অনেক উপকরণ রয়েছে। ইমেজের গঠন ভালো এবং সঠিক হতে হবে। ঝিনুক হল অবতল ইমেজের তলদেশ হতে হবে উত্তল লেন্স এর মত। ইমেজের গঠন ভালো মোক্তা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

ঝিনুক সার্জারি করার নিয়ম

ঝিনুক সার্জারি করতে যে সমস্ত জিনিসপত্রের প্রয়োজন হয় সেগুলো হলো যেমনঃ ১ নং ওপেনার ২ নং ছুরি ৩ নং অপারেশন বেড ৪ নং স্টপার 5 নংএস্পাসুলা।

 আরো পড়ুন: শসা খাওয়ার উপকারিতা

প্রথমে একটি সুস্থ, জীবিত এবং প্রাপ্তবয়স্ক ঝিনুক নিতে হবে। তারপর খুব সতর্কতার সহিত বা সাবধানতা অবলম্বন করে ঝিনুকটি ওপেন করতে হবে। ওপেন করার সময় খেয়াল রাখতে হবে যেন ৭ মিলিমিটার থেকে ৮ মিলিমিটার পর্যন্ত ফাঁকা করা হয় এর বেশি ফাঁকা করলে ঝিনুকের লক খুলে যাবে ঝিনুক মারা যাবে। তারপর ভালো ইমেজ ঢোকানোর জন্য একটি পকেট করতে হবে পকেটের মধ্যে ঢুকিয়ে দেয়ার পর পকেটের ভিতরে যেন বাতাস না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে ।

বাতাস গুলো বের করে দিতে হবে। ঠিক একইভাবে অপর পাশে একটি পকেট করে তার ভিতরে ইমেজ ঢুকিয়ে দিতে হবে এবং বাতাস বের করে  দিতে হবে। কিভাবে ঝিনুক সার্জারি করতে হবে আপনারা উত্তর ইতিমধ্যেই পেয়ে গেছেন। সার্জারি করার পর 12 থেকে 24 ঘন্টা ওয়াটার ট্রিটমেন্ট এর মাধ্যমে ঝিনুক সংরক্ষণ করতে হবে । অর্থাৎ এন্টিবায়োটিক মিশ্রিত পানিতে রাখতে হবে তারপর পুকুরে দিতে হবে।

ঝিনুকের মধ্যে মুক্তা হতে কত মাস সময় লাগে

ইমেজ বা নিউক্লিয়াস পদ্ধতিতে যে মুক্তা চাষ করা হয় এই ঝিনুকে মুক্তা হতে  প্রায় ৮ থেকে ১২ মাস সময় লাগে।

মেন্টাল টিস্যুর পদ্ধতিতে যে মুক্তা চাষ করা হয় এ মুক্তা তৈরি হতে বা গোল মুক্তা তৈরি হতে প্রায়২৪ মাস থেকে ২৬ মাস সময় লাগবে।

মুক্তা কিভাবে এবং কোথায় বিক্রি করবেন

মুক্তা বিক্রয় ও ক্রয়ের জন্য যোগাযোগ করুন দেলোয়ার এগ্রো ফার্মে মোবাইল নম্বর: ০ ১ ৭ ৫৮ ৫০ ১৫ ৩২ এই নাম্বার।

লেখক এর মন্তব্য

আমরা সবাই জানি বেকারত্ব কতটা বেদনা দেয়. তাই বেকারমুক্ত সমাজ, পরিবার, দেশ, গড়ে তুলি যে যেখানে পারেন সে সেখানে মুক্তার চাষ করেন ।কারণ মুক্তা চাষ অত্যন্ত লাভজনক ব্যবসা। মানুষ মাত্র ভুল আমিও মানুষ আমার ভুল হবে এটাই স্বাভাবিক তাই আপনাদের সকলের উদ্দেশ্যে বলতে চাই ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন খোদা হাফেজ সবাই ভাল থাকবেন।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪