OrdinaryITPostAd

গম উৎপাদনের নিয়ামক সমূহ জেনে নিন-বিশ্বের প্রধান গম উৎপাদনকারী দেশ

 প্রিয় পাঠক, আপনি যদি জানতে চান গম উৎপাদনের নিয়ামক ও বিশ্বের প্রধান গম উৎপাদনকারী দেশ সম্পর্কে বিস্তারিত তথ্য। তাহলে আমি আপনাকে জানানোর জন্য গম উৎপাদনের সবগুলো নিয়ামক সমূহ তুলে ধরবো এবং বিশ্বের প্রধান গম উৎপাদনকারী দেশর নাম উল্লেখ করব ।তাহলে আজকের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন ।

পড়লে আপনি জানতে পারবেন গম উৎপাদনের নিয়ামক সমূহ সম্পর্কে সবকিছু এবং বিশ্বের প্রধান গম উৎপাদনকারী দেশ কোনগুলো।

পোস্ট সূচিপত্রঃ গম উৎপাদনের নিয়ামক সমূহ জেনে নিন-বিশ্বের প্রধান গম উৎপাদনকারী দেশ।

  • জলবায়ু
  • মৃত্তিকা
  • ভূপ্রকৃতি
  • খাদ্যাভ্যাস
  • জনবসতি
  • কৃষি উপকরণ
  • নগদ অর্থ
  • সংরক্ষণ সুবিধা
  • রপ্তানির সুযোগ
  • সরকারি পৃষ্ঠপোষকতা
  •  বিশ্বের প্রধান গম উৎপাদনকারী দেশ
  • লেখক এর মন্তব্য

জলবায়ু

গম উৎপাদনের প্রথম নিয়ামক হল জলবায়ু ।গম একপ্রকার দানাদার খাদ্যশস্য, যা পৃথিবীর অধিকাংশ মানুষের প্রধান খাবার। প্রাচীনকাল থেকে এর বিভিন্ন মুখী ব্যবহার চলে আসছে। গম মূলত না ঠাণ্ডা না গরম এমন অঞ্চলের শস্য। গম চাষের আদর্শ তাপমাত্রা হচ্ছে ১৫ ডিগ্রি থেকে ২০ ডিগ্রি সে.। শস্যটি চাষের প্রাথমিক অবস্থায় তাপমাত্রা কম ১৮ ডিগ্রী সে. এবং ফসল পাকার সময় বেশি তাপমাত্রা ২২ ডিগ্রি সে. থাকা প্রয়োজন। যেমন -উত্তর আমেরিকার প্রেইরি ,রাশিয়া।

মৃত্তিকা

গম উৎপাদনের একটি উল্লেখযোগ্য নিয়ামক হল মৃত্তিকা।কর্দমময়  দোআঁশ মৃত্তিকা গম চাষের জন্য খুব ভালো। লাভাগঠিত এবং লোয়েস মৃত্তিকাতেও গম  চাষ ভালো হয় ।

ভূপ্রকৃতি

গম উৎপাদনের একটি উল্লেখযোগ্য নিয়ামক হল ভূপ্রকৃতি ।সমতল ভূমি গম চাষের জন্য উপযোগী। সহজে পানি সরে যেতে পারে এমন সমতল ভূমি গম চাষের জন্য উপযুক্ত। যেমন -বাংলাদেশের প্লাবন সমভূমি।

খাদ্যাভ্যাস

বিশ্বের শীত প্রধান অঞ্চলের এক বিরাট জনগোষ্ঠীর প্রধান খাদ্য গম। বিশ্বের যেসব অঞ্চলে গমের চাহিদা আছে, সেখানে গমের চাষ বেশি হয় ।যেমন -যুক্তরাষ্ট্র।

জনবসতি

জনবসতীর ঘনত্ব কম হলে অধিক চাষের জমি পাওয়া যায়। ফলে গম চাষ ভালো হয়। জনসংখ্যার ঘনত্ব বেশি হলে জমি খন্ড খন্ড হয়ে যাওয়ায় গম উৎপাদন ভালো হয় না।

কৃষি উপকরণ

গম উৎপাদনের একটি উল্লেখযোগ্য নিয়ামক হল কৃষি উপকরণ ।বাণিজ্যিক ভিত্তিতে ব্যাপক এলাকায় গম চাষের জন্য আধুনিক ও উন্নত কৃষি উপকরণ যেমন -ট্রাক্টর প্রভৃতি প্রয়োজন।

নগদ অর্থ

গম উৎপাদনের একটি বিশেষ নিয়ামক হল নগদ অর্থ ।উন্নত বীজ ,সার ,র্কী‌টনাশক, যান্ত্রিক, পদ্ধতির চাষাবাদ প্রভৃতি ব্যয় নির্বাহের জন্য যথেষ্ট পরিমাণ অর্থের প্রয়োজন হয়। এ কারণে অর্থনৈতিকভাবে সচ্ছল দেশসমূহে গম চাষের প্রসার বেশি হয় ।যেমন -চীন, রাশিয়া।

সংরক্ষণ সুবিধা

চাল অপেক্ষা গম দীর্ঘদিন সংরক্ষণ করা যায়। কার্যকর ও আধুনিক সংরক্ষণ ব্যবস্থা সংশ্লিষ্ট অঞ্চলের গম চাষকে প্রভাবিত করে।

রপ্তানির সুযোগ

খাদ্যশস্যের মধ্যে গমের রপ্তানি বাণিজ্য বিশেষ গুরুত্বপূর্ণ। বার্ষিক মোট উৎপাদিত গমের ১৫%থেকে ২০ % বিশ্ব বাজারে প্রবেশ করে। রপ্তানির এ সুযোগ গ্রহণ করার জন্য যুক্তরাষ্ট্র, রাশিয়া , কানাডা , প্রভৃতি দেশ অধিক পরিমাণ গম উৎপাদন করে থাকে।

সরকারি পৃষ্ঠপোষকতা

বাণিজ্যিক ভিত্তিতে গম চাষ করতে হলে রাষ্ট্রীয় সহযোগিতা আবশ্যক । ফলে প্রয়োজনের সময় ভর্তুকি প্রদান করে গমের উৎপাদন অব্যাহত রাখা সম্ভব হয়। 

 আরো পড়ুন: মুক্তা চাষ পদ্ধতি জেনে নিন

বিশ্বের প্রধান গম উৎপাদনকারী দেশ

১। চীনঃ পৃথিবীর শীর্ষ গম উৎপাদনকারী দেশ। এ দেশে শীত ও বসন্তকালীন উভয় প্রকার গম চাষ করা হয়। উত্তর চীনের সমভূমি, সিচুয়ান প্রদেশ প্রভৃতি চীনের প্রধান গম উৎপাদনকারী অঞ্চল।FAO এর তথ্য মতে বিশ্বের মোট গম উৎপাদনের প্রায় ১৮%  চিনে উৎপাদিত হয়।

২। ভারতঃ বিশ্বের অন্যতম প্রধান গম উৎপাদনকারী দেশ হচ্ছে ভারত। দেশটি গম উৎপাদনে দ্বিতীয় স্থানের অধিকারী। ভারতের উত্তর প্রদেশ, হরিয়ানা, বিহার , মধ্যপ্রদেশ , ও মহারাষ্ট্রের ভালো গম উৎপাদিত হয়। ভারতে মূলত শীতকালীন গম বেশি উৎপন্ন হয়।

৩। রাশিয়া

দেশটি গম উৎপাদনে তৃতীয় স্থানে রয়েছে। রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলে বসন্তকালীন গম উৎপাদিত হয়। রাশিয়ার উৎপাদিত গম উৎকৃষ্ট মানের।

৪। যুক্তরাষ্ট্রঃ যুক্তরাষ্ট্র পৃথিবীর অন্যতম প্রধান গম উৎপাদক ও রপ্তানিকারক দেশ। গম উৎপাদনে যুক্তরাষ্ট্রের অবস্থান ৪ নাম্বারে।

৫। ফ্রান্স

গম উৎপাদনে ফ্রান্স বিশ্বে পঞ্চম এবং ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে সর্বোচ্চ। দেশটির অধিকাংশ গমই পশ্চিমাঞ্চলে এবং পার্শিয়ান অববাহিকায় উৎপাদিত হয়।

৬। কানাডা

গম উৎপাদনে কানাডা বিশ্বের ষষ্ঠ। আধুনিক প্রযুক্তির সাহায্যে চাষাবাদ করার কারণে কানাডায় গম উৎপাদন অনেক বেশি। কানাডার দক্ষিণ ও যুক্তরাষ্ট্রের উত্তর অর্থাৎ উভয় দেশের সীমান্তবর্তী প্রেইরি  অঞ্চলজুড়ে এত বেশি গম উৎপাদিত হয় যে এই অঞ্চলকে বিশ্বের রুটির ঝুড়ি বলা হয়। এগুলো হলো বিশ্বের প্রধান প্রধান গম উৎপাদনকারী দেশ।

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আপনি যদি আমার লেখা পুরো পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে আসেন তাহলে আপনি ইতিমধ্যেই জেনে গেছেন গম উৎপাদনের নিয়ামক সমূহ সম্পর্কে এবং বিশ্বের প্রধান গম উৎপাদনকারী দেশগুলোর নাম। পোষ্টের মধ্যে কোন প্রকার ভুল ত্রুটি হলে কমেন্ট করে জানিয়ে দিন। আমার ভুল ধরিয়ে দিয়ে আমার পাশে থাকুন ।খোদা হাফেজ, সবাই ভাল থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪