OrdinaryITPostAd

আবেগের প্রকাশ সম্পর্কে জেনে নিন বিস্তারিত তথ্য

 প্রিয় পাঠক, আপনি যদি আবেগের প্রকার সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি শুধু আপনার জন্য। আবেগ হলো একটি অনুভূতিমূলক অভিজ্ঞতা যা শারীরিক উত্তেজনার কারণ এবং অভিজ্ঞতা অর্জনকারীর নিকট যার অর্থ বা মূল্য রয়েছে।

বিভিন্ন পরিবেশ পরিস্থিতিতে বিভিন্নজন বিভিন্নভাবে তার আবেগ প্রকাশ করে থাকে। আবেগ প্রকাশের মাত্রা ও বিভিন্ন হয়ে থাকে। আবেগের প্রকাশ নিম্নে আলোচনা করা হলো

পেইজ সূচিপত্রঃ আবেগের প্রকাশ সম্পর্কে জেনে নিন বিস্তারিত তথ্য

  • আনন্দ
  • ক্রোধ
  • ভয়
  • দুঃখ
  • ভালোবাসা
  • কৌতূহল
  • বিরক্তি
  •  লজ্জা
  • আশ্চর্য
  • ঘৃণা 
  • শেষ কথা

আনন্দ

আনন্দ একটি মৌলিক ও গুরুত্বপূর্ণ আবেগ। ব্যক্তি আনন্দিত হলে সে তার শারীরিক ও মৌখিক অভিব্যক্তির মাধ্যমে আবেগ প্রকাশ করে। ব্যক্তি আনন্দিত হলে তা উচ্ছ্বাস এর মাধ্যমে অথবা হাসি, চিৎকার বা হাত -পা ছুড়ে লাফানোর মাধ্যমে তা প্রকাশ করে। শিশুরা পছন্দসই খেলনা পেলে,কেউ কৌতুক করলে খুব আনন্দ পায়। শিশুরা হেসে হাততালি দিয়ে লাফালাফি করে বা আনন্দদানকারী ব্যক্তি বা বস্তুকে জড়িয়ে ধরে আনন্দ প্রকাশ করে। আনন্দকে এক ধরনের গঠনমূলক আবেগ হিসেবে বর্ণনা করা হয়। 
ক্রোধ
মানুষের জীবনের আরেকটি মৌলিক আবেগ হলো ক্রোধ বা রাগ। কেউ রাগান্বিত হলে তার রক্তচাপ বেড়ে যায়, শ্বাস প্রশ্বাস দ্রুত হয়। ব্যক্তিতার শারীরিক, মৌখিক অভিব্যক্তি ও আচরণের মাধ্যমে এটি প্রকাশ পায়। যেমন রেগে গেলে ব্যক্তি গালিগালাজ করে, আক্রমণ করতে দেখা যায়। আশেপাশের বস্তু সমূহে আঘাত করে বা ছুড়ে ফেলে দেয় ইত্যাদি। শিশুরা রেগে গেলে হাত -পা  ছোড়াছড়ি করে চিৎকার করে , লাফালাফি করে লাথি মারে এবং সাথে সাথে কেঁদেও ফেলে। ক্রোধকে এক ধরনের ধ্বংসাত্মক আবেগ হিসেবে বর্ণনা করা হয়।

ভয়

প্রাণী ভয় পেলে তা তার আচরণের গতি বা তীব্রতার হ্রাস বৃদ্ধির মাধ্যমে প্রকাশ পায়। ভয় হল মানুষের আরেকটি মৌলিক আবেগ। রাগের মত ভয় ও একটা নিরানন্দময় অনুভূতি।  ভয় পেলে ব্যক্তি পলায়ন করে কান্নাকাটি করে বা ভয়-মূলক পরিস্থিতি বর্জন করে অথবা চুপচাপ থাকে। শিশুরা ভয় এর গল্প শুনলে টেলিভিশনে প্রচারিত ভীতিকর ছবি দেখলে ভয় পায়।
দুঃখ
ব্যর্থতা ও বঞ্চনা থেকে দুঃখের উদ্ভব ঘটে। দুঃখের ক্ষেত্রে লক্ষণীয় প্রতিক্রিয়া হল কান্নাকাটি করা, মুখ ভার করে বসে  থাকা, বিলাপ করা, কাজে ভালো না লাগে না বা হতাশ হওয়া ইত্যাদি। শিশুদের খেলনার ক্ষতি হলে বা পোষা জীবজন্তুর কোন অনিষ্ট হলে শিশুরা খুব দুঃখ পায়। অর্থাৎ শিশুদের কাছে যা কিছু গুরুত্বপূর্ণ তার ক্ষতি বা বঞ্চনা শিশুকে ব্যথিত করে তোলে।

ভালোবাসা

প্রেম প্রীতি ভালবাসা মানুষকে মহান করে তুলে। এ সাহায্যে মানুষ পৃথিবীকে জয় করতে পারে। ভালোবাসা দিয়ে মানুষ পৃথিবীকে স্বর্গে রূপান্তরিত করতে পারে। প্রেম-ভালোবাসা দিয়ে মানুষের মন জয় করা যায়। শিশুরা বাবা-মা বা আপনজনকে জড়িয়ে ধরে বা চুমু দিয়ে ভালবাসা প্রকাশ করে।

কৌতুহল

কৌতূহল হলো মানুষের একটি মৌলিক আবেগ। কৌতুহল প্রবণতা প্রায় সবার মধ্যে লক্ষ্য করা যায়। কৌতুহলের বশবর্তী হয়ে মানুষ অজানাকে জেনেছে, করেছে জয়। হিলারি ও তেনজিং এর এভারেস্ট বিজয়, ভাস্ক ডা মাগার আমেরিকা আবিষ্কার, মার্কোনির বেতার আবিষ্কার, প্রভৃতির মূলে রয়েছে কৌতূহলের ভূমিকা।
বিরক্তি
অপছন্দনীয় বিষয়, বস্তু বা ব্যক্তির উপস্থাপন এ ধরনের আবেগ সৃষ্টি করে বিরক্তি ও আর একটি মৌলিক আবেগ বিরক্তি ও আর একটি মৌলিক আবেগ। বিরক্তির লক্ষণীয় প্রকাশ হলো তাচ্ছিল্য ভাব প্রদর্শন করা, বিশেষ কোনো বিষয়, বস্তু বা ব্যক্তিকে এড়িয়ে চলা, তাদের অপছন্দ করা, কাজে মনোনিবেশ করতে না পারা এবং ভাব প্রদর্শন করা ইত্যাদি।

লজ্জা

লজ্জার ফলে ব্যক্তি বড়দের সামনে যায় না বড়দের এড়িয়ে চলে এবং নিজেদের গুটিয়ে রাখে। লজ্জা বা লাজুকতা বয়সন্ধিকালের ছেলেমেয়েদের ভেতর বিশেষভাবে দেখা যায়। বয়সন্ধিকালে যে আবেগীয় পরিবর্তন পরিলক্ষিত হয় তার মূল কারণ হলো অন্তক্ষরা গ্রন্থি নিঃসৃত হরমোনের প্রভাব। অর্থাৎ এ সময় কিশোরদের ক্রমশ পুরুষ সুলভ এবং কিশোরীদের ক্রমশ মেয়ে সুলভ যৌন বৈশিষ্ট্য বিকশিত হয়। যার ফলে এ বয়সে তাদের লাজুকতার পরিমাণ বেশি হয়।

আশ্চর্য

ব্যক্তির তার মুখের অভিব্যক্তি এবং আচরণের মাধ্যমে এ ধরনের আবেগ প্রকাশ করে থাকে। এ ধরনের আবেগ সৃষ্টির জন্য কোন বিশেষ ব্যক্তির সাক্ষাৎকার, আশাতীত কোন পরিবেশ, বিশেষ কোনো পরিস্থিতি অথবা অকল্পনীয় কোন বিষয় প্রাপ্ত ইত্যাদি দায়ী। যা পাওয়ার কথা নয় এমন বস্তু পাওয়া অথবা যার সাক্ষাৎকার পাওয়ার কথা নয় এমন ব্যক্তির সাক্ষাৎকার পাওয়া এমনকি ঘটনা ঘটলে ব্যক্তি আশ্চর্য হয়ে পড়ে। আশ্চর্য হয়ে পড়া একটি মৌলিক আবেগ।

ঘৃণা

বিশেষ কোন বিষয়, বস্তু বা ব্যক্তির প্রতি অপছন্দমূলক মনোভাব তাচ্ছিল্য ভাব প্রদর্শন অথবা অবজ্ঞামূলক উক্তি এগুলো হলো ঘৃণার অভিব্যক্তি বা আচরণ। অর্থাৎ যে কোন ধরনের অপছন্দমূলক কাজ হতেই ঘৃণার সৃষ্টি হয় ঘৃণার ফলে ব্যক্তির মধ্যে রাগ বা বোধ জাতীয় আবেগ সৃষ্টি হতে পারে। 
শেষ কথা
প্রিয় পাঠক, আপনি যদি আজকের এই পুরো পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে থাকেন তাহলে ইতিমধ্যেই জেনে ফেলেছেন আবেগের প্রকাশ গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য। পোস্টটি কেমন হয়েছে মন্তব্য করে জানাবেন ।সবাই ভাল থাকবেন । খোদা হাফেজ।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪