OrdinaryITPostAd

একজন সফল ব্যবসায়ীর কি কি গুণাবলী থাকা উচিত জেনে নিন

একটি ব্যবসায় প্রতিষ্ঠান গঠন করা সহজ। কিন্তু প্রতিযোগিতায় টিকে থেকে সাফল্য অর্জন করা খুবই কঠিন ও কষ্টসাধ্য কাজ। কারণ বর্তমান প্রতিযোগিতামূলক বাজারে ব্যবসায় হল দক্ষতার খেলা। একজন ব্যবসায়ী কতটুকু দক্ষ ও সফলতার সাথে ব্যবসায় পরিচালনা করতে পারছে, তার উপরেই এর সাফল্য নির্ভর করে।

একমাত্র উত্তম ব্যবসায়ী ব্যবসায় প্রতিষ্ঠান স্বার্থক ভাবে চালাতে পারে। একজন সফল ব্যবসায়ীর যে সকল গুন থাকা উচিত সেগুলো এই পোস্টটির মধ্যে আলোচনা করা হবে।


পোস্ট সূচিপত্রঃ একজন সফল ব্যবসায়ের কি কি গুণাবলী থাকা উচিত জেনে নিন।


  • সাংগঠনিক যোগ্যতা
  • শারীরিক ও মানসিক শক্তি
  • শিক্ষা ও অভিজ্ঞতা
  • নেতৃত্বের গুণ
  • সততা ও নিষ্ঠা
  • ঝুঁকি বহন করার ক্ষমতা 
  • গণতান্ত্রিক মনোভাব
  • সেবার মনোভাব 
  • কর্মদক্ষতা
  • বাস্তব দৃষ্টিভঙ্গি
  • কৌশলী 

সাংগঠনিক যোগ্যতা

ব্যবসায়ের আয়তন বৃদ্ধির সাথে সাথে ব্যবসায় সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ব্যবসায়ীর সাংগঠনিক যোগ্যতা থাকায়ান্ত প্রয়োজন। ব্যবসায় নিয়োজিত উপকরণ সমূহের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে তার সাংগঠনিক যোগ্যতা প্রকাশ পায়। সুতরাং একজন উত্তম ব্যবসায়ের সাংগঠনিক যোগ্যতা থাকা একান্তই প্রয়োজন।

শারীরিক ও মানসিক শক্তি

ব্যবসায়ীকে শারীরিক ও মানসিক শক্তির অধিকারী হতে হয়। প্রথমত তাকে অধিক পরিশ্রম করার মত শারীরিক শক্তির অধিকারী হতে হবে। ব্যবসায়ীকে আর্থিক ঝুঁকি ও অন্যান্য বাধা বিপত্তি উত্তরণের মানসিক শক্তি রাখতে হবে। সুতরাং ব্যবসায়ের সফলতা অর্জনের জন্য তাকে শারীরিক ও মানসিক শক্তির অধিকারী হতে হবে।

শিক্ষা ও অভিজ্ঞতা

আধুনিক ব্যবসায়ী জগত খুবই জটিল প্রকৃতির। এরূপ অবস্থায় ব্যবসায়ীকে সঠিক পথে পরিচালনার জন্য তার সাধারণ শিক্ষার পাশাপাশি ব্যবসায়ী শিক্ষায় শিক্ষিত হওয়া প্রয়োজন। তাছাড়া ব্যবসায় পরিচালনায় বাস্তব অভিজ্ঞতা থাকা অতিরিক্ত গুণাবলী হিসেবে গণ্য হবে।

নেতৃত্বের গুণ

সদস্য বা অনুসারীদের কে লক্ষ্যের দিকে নিয়ে যাওয়ার কৌশলকে নেতৃত্ব বলে। একজন ব্যবসায়ীর নেতৃত্বশুলভ আচরণ থাকা অপরিহার্য। কারণ তাকে নতুন উদ্যোগ গ্রহণ, অধীনস্থদের নির্দেশ দান, তাদের কাজ তদারকি করা প্রভৃতির জন্য নেতৃত্বের গুণাবলীর অধিকারী হতে হবে।

সততা ও নিষ্ঠা

 ব্যবসায়ীর সাফল্য অনেকাংশে সততা ও নিষ্ঠার ওপর নির্ভরশীল। তাকে ব্যবসায়ী জগতে বিভিন্ন পক্ষের সঙ্গে সর্বদা লেনদেন, যোগাযোগও সুসম্পর্ক রক্ষা করে চলতে হয়। নিষ্ঠা থাকলে সকল পক্ষের সাথে সুসম্পর্ক প্রতিষ্ঠা, সুনাম অর্জন করা সম্ভব হয়। সুতরাং, তার কথায়ও কাজে মিল থাকতে হবে।

ঝুঁকি বহন করার ক্ষমতা

যে কোন ব্যবসায়ের ঝুঁকি ও অনিশ্চয়তা বিদ্যমান। একজন সফল ব্যবসায়ীর ঝুঁকি বহন করার উপযুক্ত ক্ষমতা ও সাহস থাকা প্রয়োজন। ব্যবসায়ী ব্যক্তির সাহস ও অভিজ্ঞতা থাকে ব্যবসায়ের বিভিন্ন ঝুঁকি ও সমস্যা মোকাবেলা করতে সাহায্য করে।

গণতান্ত্রিক মনোভাব

একজন ব্যবসায়ীকে বিভিন্ন প্রকৃতির লোক নিয়ে কাজ করতে হয়। তাই অন্যদের মতামতের প্রতিও তাকে শ্রদ্ধাশীল হতে হবে। এরূপ গণতান্ত্রিক মনোভাব তার সুনাম বৃদ্ধি করবে এবং শ্রমিক কর্মীদের মনোবল উন্নত করবে।

সেবার মনোভাব

ব্যবসায়ের মুখ্য উদ্দেশ্য মুনাফা অর্জন করা। তবে মুনাফা অর্জনের পাশাপাশি তার সেবার মনোভাব ও থাকতে হবে। এ ধরনের কাজগুলো হলো যেমনঃ ন্যায্য  দামে পণ্য সরবরাহ ,পণ্যে ভেজাল না মেশানো , পণ্যের কৃত্রিম সংকট সৃষ্টি না করা এবং কিছু সামাজিক দায়িত্ব পালন করা। এরূপ সেবার মনোভাব তাকে সুনাম অর্জনে সাহায্য করে।

কর্মদক্ষতা

ব্যবসায় সাফল্য অর্জনের জন্য ব্যবসায়ীকে অবশ্যই দক্ষ  হতে হবে। এরূপ দক্ষতা প্রদর্শনের জন্য তাকে যথাযথ সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা, প্রয়োজনীয় কর্মকৌশল অবলম্বন করা, জনশক্তি ও উপকরণ সমূহের সঠিক ব্যবহার নিশ্চিত করা প্রভৃতি দেখাতে হয়। সুতরাং তাকে বিভিন্নমুখী কর্মের মাধ্যমে দক্ষতা দেখাতে হবে।

বাস্তব দৃষ্টিভঙ্গি

একজন উত্তম ব্যবসায়ের বাস্তব দৃষ্টিভঙ্গি থাকতে হবে ।সবদিক ভেবেচিন্তে তাকে সিদ্ধান্ত নিতে হবে । তাই বাস্তব দৃষ্টিভঙ্গি না থাকলে তাকে অনেক সময় সমস্যায় পড়তে হয়। তাছাড়া ব্যবসায়ের ক্ষেত্রে কোন ভুল সিদ্ধান্ত নিলে পরবর্তীতে তাকে ক্ষতির সম্মুখীন হতে হয় ।সুতরাং বাস্তব দৃষ্টিভঙ্গি তার সাফল্যের পথকে সুগম করবে।

কৌশলী 

অবস্থা অনুযায়ী কি করা বা বলা উচিত তা বুঝতে পারার সূক্ষ্ম শক্তিকে কৌশল বলা হয় ।।ব্যবসায়ীকে ত্রিমুখী কাজ চালাতে হয় ।একদিকে ভোক্তা সাধারণ অন্যদিকে পাইকারি ব্যবসায়ী এবং আর একদিকে সরকার বা সরকারি নীত।ব্যবসায়ীকে সর্বদাই এর সকল পক্ষে সঙ্গে মিল রেখে চলতে হয় । আর একেই বলে কৌশল। তাই ব্যবসায়ীকে অবশ্যই একজন কৌশলী হতে হয়।

শেষ কথা

সুতরাং বলা যায় যে ,ব্যবসায়ের তাত্ত্বিক শিক্ষায় শিক্ষিত ব্যক্তি যে কেবল সার্থক ব্যবসায়ী হবে তা নয়, সার্থক ব্যবসায়ী হতে হলে তাকে ব্যবসায় সংক্রান্ত জ্ঞানের যেমন প্রয়োজন ,তেমনি উল্লেখিত গুণাবলীর সমাবেশ ও তার মধ্যে থাকতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪