OrdinaryITPostAd

আকুপ্রেসার কি-আকুপ্রেসার চিকিৎসা পদ্ধতি কি জেনে নিন

প্রিয় পাঠক ,আজ আপনাকে এমন একটি চিকিৎসা পদ্ধতি সম্পর্কে বলতে যাচ্ছি যা হয়তোবা অনেকে ই জানে না ।আবার অনেকেই জানে যিনারা জানেন আজকের এই পোস্টটি তাদের জন্য নয় ।আজকের এই পোস্টটি তাদের জন্য যারা আকুপ্রেসার কি আকুপ্রেসার চিকিৎসা পদ্ধতি সম্পর্কে কিছুই জানে না । আপনি যদি না জেনে থাকেন যে আকুপ্রেসার কি  আকুপ্রেসার চিকিৎসা পদ্ধতি কি ।


তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য আশা করি শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন তাহলে আপনি আকুপ্রেশার কি আকুপ্রেশার চিকিৎসা পদ্ধতি সম্পর্কে জানতে পারবে ।

পোস্ট সূচিপত্র -আকুপ্রেসার কি -আকুপ্রেসার চিকিৎসা পদ্ধতি।

  • আকুপ্রেসার কি 
  •  চোখের আকুপ্রেসার পয়েন্ট
  • ডায়াবেটিসের আকুপ্রেশার পয়েন্ট
  • হার্টের আকুপ্রেশার পয়েন্ট
  • মাথা ব্যথা ও গলা ব্যথা আকুপ্রেশার পয়েন্ট 
  • ঘুমের আকুপ্রেসার পয়েন্ট
  • হাই ব্লাড প্রেসার কমানোর আকুপ্রেসার পয়েন্ট 
  • কিডনি ভালো রাখার আকুপ্রেসার পয়েন্ট
  • লিভার ভালো রাখার আকুপ্রেসার পয়েন্ট 

আকুপ্রেসার কি

আকুপ্রেশার হলো এমন একটি চিকিৎসা পদ্ধতি, এই পদ্ধতির সাহায্যে আপনি আপনার শরীরের রোগ আছে কিনা বুঝতে পারবেন। আবার সেই রোগের চিকিৎসা ও করতে পারবেন কি বন্ধুরা বিষয়টা ভাবতে কেমন লাগে তাই না। কারণ আমরা রোগ থেকে মুক্তি লাভের জন্য প্রতিদিন কত ওষুধ সেবন করি। কিন্তু ওষুধ সেবন ছাড়া যদি রোগ থেকে মুক্তি মিলে তাহলে ওষুধ সেবন করার কি প্রয়োজন। কারণ এই চিকিৎসা পদ্ধতির কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই ,কিন্তু ওষুধের রয়েছে। 

চোখের  আকুপ্রেসার  পয়েন্ট

 আপনার বোঝার সুবিধার্থে নিচে চিত্রের মাধ্যমে চোখের আকুপ্রেসার পয়েন্টটি দেখানো হলো। আপনার যদি চোখ ভালো না থাকে ,তাহলে আপনি পৃথিবী দেখতে পাবেন না। তাই আপনার চোখের যত্ন নিন, চোখ ভালো রাখুন।

দুটি চোখের চারিপাশে আপনি যে গোলাকার কালো চিহ্ন গুলো দেখতে পাচ্ছেন এগুলো হলো চোখের আকুপ্রেসার পয়েন্ট। এই পয়েন্টগুলো চাপ দিয়ে এক থেকে দুই মিনিট ধরে রাখতে হবে। তাহলে আপনার চোখের যে কোন সমস্যা কিছুটা হলেও ভালো হবে।

ডায়াবেটিসের আকুপ্রেসার পয়েন্ট

প্রিয় পাঠক ,আমি আপনার খোঁজার এবং বোঝার সুবিধার্থে নিচে ডায়াবেটিসের আকুপ্রেশার পয়েন্ট গুলো কালো কালার দিয়ে চিহ্ন করে দিলাম।



প্রথমে এক হাতের তালুর সাথে অপর হাতের তালু দুই মিনিট ঘষে গরম করে নিতে হবে। তারপর প্রতিটি আঙ্গুল ধরে ধরে বিভিন্ন জায়গায় চাপ দিতে হবে এটার জন্য কোন পয়েন্টের প্রয়োজন পড়বে না আপনি দুই হাতের যে কোন জায়গায় চাপ দিতে পারবেন। তারপর উপরের চিত্রে কালো কালার দিয়ে চিহ্নিত জায়গাগুলো এক থেকে দুই মিনিট চাপ দিয়ে ধরে রাখবেন ।সারাদিনের মধ্যে শুধুমাত্র দুই বার করবেন সকালে খালি পেটে এবং রাতে ঘুমানোর আগে এর বেশি করবেন না। আমরা সবাই জানি, অতিরিক্ত কোন কিছুই ভালো না তাই অতিরিক্ত করবেন না, মানে একটানা দীর্ঘক্ষণ ধরে করবেন না।

হার্টের আকুপ্রেসার পয়েন্ট


প্রিয় পাঠক ,আজ আমরা শিখব কিভাবে আকুপ্রেশার দ্বারা হার্টের সমস্যা সমাধান করা যায় । যেগুলো হার্টের আকুপ্রেসার পয়েন্ট সেগুলো নিচে চিত্রের মাধ্যমে দেখানো হলো। এই পয়েন্ট গুলোকে এক থেকে দুই মিনিট চাপ দিয়ে ধরে রাখলে হার্টের ব্যথা ভালো হয়ে যাবে।


আমরা সবাই জানি ,আজকাল আমাদের সমাজের সবচেয়ে আতঙ্কিত রোগের নাম হার্ট অ্যাটাক। হার্টের রোগকে বলা হয় সভ্যতার রোগ। হার্টের রোগের প্রথম কারণ বিভিন্ন ধরনের মানসিক চাপে থাকা। হার্টের রোগের দ্বিতীয় কারণ আমাদের খাদ্যাভ্যাসের ত্রুটি থাকা। আপনার হার্টে যদি কোন সমস্যা থাকে তাহলে বাঁ হাতের কনিষ্ঠ আঙ্গুলের নিচের দিকে চাপ দিন। 

আপনার হার্ট এ সমস্যা থাকলে ব্যাথা অনুভব করবেন। আপনার হার্টের সমস্যা যত বেশি আপনার ব্যথাও তত বেশি অনুভব হবে। ওপরে থেকে নিজ পর্যন্ত এক হিসেবে গণনা করে ১০০ বার প্রতিদিন দুই বেলা চাপ দিন। বুক ধরফর করা থেকে  বাচার  জন্য বা হাতের তালু ঘনিষ্ঠ আঙ্গুলের শেষ প্রান্তে চাপ দিন। এখানেও আগের মত ১০০ টি চাপ দিন। আপনি লক্ষ্য করে দেখবেন আপনার ধীরে ধীরে হার্টের শক্তি বৃদ্ধি পেতে থাকবে।

হার্টে ব্লকের জনিত সমস্যা থাকলে কবজির ঠিক চার আঙ্গুল নিচে হাতের উল্টোদিকে হাড়ের দুই ভাজের মধ্যে চাপ দিন। হার্টের সমস্যা মারাত্মক বা বেশি হওয়ার আগেই আকুপ্রেশার করুন এবং সুস্থ থাকুন। প্রতিদিন মাত্র দুই তিন মিনিট এই আকুপ্রেশার করতে পারবেন। যা আপনাকে হার্টের রোগ হতে মুক্ত রাখবে। আরো একটি কথা দুশ্চিন্তা বা মানসিক চাপ করা থেকে বিরত থাকুন হার্টকে সুস্থ রাখুন।

মাথাব্যথা বা শ্বাসকষ্ট অকুপ্রেসার পয়েন্ট



আমাদের হাতের বাম এবং ডান হাত  মিলে মোট দশটি আঙ্গুল রয়েছে। এই ১০ টি আঙ্গুলের ডগায় মাথা ব্যথা ও শ্বাসকষ্ট দূর করার আকুপ্রেসার পয়েন্ট রয়েছে। আকুপ্রেশার শুরু করার আগে দুই হাতের তালু ভালোভাবে ঘষে গরম করে নিতে হবে । তারপর প্রতিটি আঙুলের  ডগায় আপনি চাপ দিলে তীব্র ব্যথা অনুভব করবেন যদি আপনার এই সমস্যাটি থেকে থাকে। 

এই সমস্যা থেকে বেরিয়ে আসার উপায় হল আপনি আপনার প্রতিটি আঙ্গুলের ডগায় ৫০ বার করে চাপ দিবেন ।মোট ৬ বার এই কাজটি আপনি করবেন তাহলে ভালো ফলাফল পাবেন। এভাবে প্রতিনিয়ত সঠিক নিয়মে চাপ দিলে আপনি আপনার মাথা ব্যথা ও শ্বাসকষ্ট জনিত সমস্যা থেকে ভালো থাকবে।

 ঘুমের আকুপ্রেসার  পয়েন্ট


আপনি শত চেষ্টা করেও রাতের পর রাত ঘুমাতে পারছেন না। নিয়মিত সঠিক সময়ে না ঘুমানোর কারণে আপনি দিন দিন অসুস্থ হয়ে যাচ্ছেন তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য অনেক কাজে দিবে। বন্ধুরা ,আমাদের শরীরে এমন কিছু জায়গা রয়েছে যেখানে চাপ দিয়ে ধরে রাখলেই মিলবে যে কোন রোগ থেকে মুক্তি, ফিরে পাবেন সুস্থ এবং স্বাভাবিক জীবন। উপরের চিত্রে ঘুমের আকুপ্রেশার পয়েন্ট সহ অনেক কিছু দেখানো হয়েছে ওখান থেকে আপনারা দেখে নিবেন। নিয়মিত  আকুপ্রেসার করবেন সুস্থ থাকবেন ইনশাল্লাহ।

 হাই ব্লাড প্রেসার কমানোর আকুপ্রেসার পয়েন্ট


হাই ব্লাড প্রেসার কমানোর আকুপ্রেসার পয়েন্ট নিচের  চিত্রে লাল কালার তীর চিহ্ন দ্বারা দেখানো হলো।


কিডনি ভালো রাখার আকুপ্রেশার পয়েন্ট


নিম্নে কিডনি ভালো রাখার আকুপ্রেসার পয়েন্ট টি চিত্রের মাধ্যমে তুলে ধরা হলো। আপনি নিচের চিত্রে কালো গোলাকার বৃত্তের মত যে অংশগুলো দেখছেন সেগুলো হল কিডনি ভালো রাখার আকুপ্রেশার পয়েন্ট পয়েন্ট। এই পয়েন্ট গুলোতে চাপ দিয়ে ধরে রাখলে আপনার যদি কিডনির সমস্যা থেকে থাকে তাহলে সমস্যা দূর হয়ে যাওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি।





লিভার ভালো রাখার আকুপ্রেসার পয়েন্ট


নিচে চিত্রের মাধ্যমে লিভার ভালো রাখার আকুপ্রেশার পয়েন্ট দেখানো হলো।  নিয়মিত করুন সুস্থ থাকুন।





আপনি উপরের চিত্রে যে অংশগুলো কালো দাগের মধ্যে দেখতে পাচ্ছেন ।সেগুলো হল লিভার ভালো রাখার আকুপ্রেসার পয়েন্ট।

শেষ কথা

আপনি অবশ্যই কমেন্ট করে জানাবেন যদি পোস্টটি পড়ে আপনার সামান্যতম উপকার হয়। আর হ্যাঁ যদি কোন পরামর্শ থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না। ভাল থাকবেন ,খোদা  হাফেজ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪