OrdinaryITPostAd

চা উৎপাদনের নিয়ামক সমূহ কি কি। কিভাবে একটি চা বাগান তৈরি করবেন।

প্রিয় পাঠক ,আপনি যদি না জেনে থাকেন যে চা উৎপাদনের নিয়ামক সমূহ কি কি ?  কিভাবে একটি চা বাগান তৈরি করবেন ।তাহলে আজকের এই পোস্ট আপনার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ।আর আপনি যদি জেনে থাকেন তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য নয় ।

তাহলে চলুন চা উৎপাদনের নিয়ামক সমূহ কি কি ?  সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করি।

পোস্ট সূচিপত্র-চা উৎপাদনের নিয়ামক সমূহ কি কি। কিভাবে একটি চা বাগান তৈরি করবেন।

  • ভূমিকা
  • জলবায়ু
  • বৃষ্টিপাত
  • ভূপ্রকৃতি
  • মৃত্তিকা
  • সুলভ শ্রমের যোগান
  • মৃত্তিকা ক্ষয় রোধ ওছায়া সৃষ্টি
  • চারা তৈরি
  • সার ও কীটনাশকের যোগান
  • প্রক্রিয়াজাতকরণ
  • পরিবহন ও যোগাযোগ সুবিধা
  • পূঁজি
  • রপ্তানি সুবিধা
  •  লেখকের শেষ বক্তব্য

ভূমিকা

চা পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় পানীয়। এটি মূলত ক্লান্তীয় অঞ্চলের উদ্ভিদ। স্বাভাবিকভাবে চা গাছ ৯ থেকে ১২ মিটার পর্যন্ত উঁচু হয়ে থাকে ।বাণিজ্যিক ভিত্তিতে পাতা ও কুড়ি সংগ্রহের সুবিধার্থে চা গাছ  ১.৫ থেকে ২.৫ মিটার উঁচু থেকে ছেঁটে দেয়া হয় ।অতঃপর পাতা ও কুড়ি শুকিয়ে গুঁড়ো করে উষ্ণ পানি , সামান্য দুধ ও চিনির সাহায্যে পরিবেশন করা হয়। চা পানে দেহ ও মন সতেজ হয়। চা পান করার ফলে দেহ মন যেহেতু সতেজ হয় সেহেতু আপনি অবশ্যই  চাবেন আপনার দেহ ও মন সতেজ রাখতে। চা পান করতে মন চাইবে ।তখন আপনার একটি চা বাগান তৈরি করার প্রয়োজন হতে পারে ।কিভাবে তৈরি করবেন একটি চা বাগান চলুন জেনে নিন।

জলবায়ু

উষ্ণ নাতিশীতোষ্ণ ও অধিক আর্দ্র জলবায়ু চা চাষের জন্য বিশেষ উপযোগী ।চা গাছের বৃদ্ধিকালীন সময়ে তাপমাত্রা 20°  সেলসিয়াস অপেক্ষা বেশি হওয়া আবশ্যক।চা গাছ স্বল্প তাপমাত্রা সহ্য করতে পারলেও তীব্র শীত চা গাছের ক্ষতি করে।

বৃষ্টিপাত

নিরক্ষীয় এবং আদ্র মৌসুমী জলবায়ু চা চাষের জন্য বেশি উপযোগী ।যেসব এলাকায় বছরে ১২৫ থেকে ৬২৫ সেন্টিমিটার বৃষ্টিপাত এবং শুষ্ক ঋতু ক্ষণস্থায়ী হয় ,সেখানে চা গাছের পাতা ও কুড়ি দ্রুত বৃদ্ধি পায়।

 ভূ প্রকৃতি

সমুদ্র পৃষ্ঠের ৬০০ থেকে ১২০০ মিটার উচ্চতায় অবস্থিত পার্বত্য ঢালু অঞ্চলে চা বাগান গড়ে তোলা হয়। এরূপ অঞ্চল অপেক্ষাকৃত শীতল সেখানে প্রবল বৃষ্টিপাত হলেও চা গাছের গোড়ায় পানি জমে থাকে না। চা বাগান তৈরির জন্য এ ধরনের পরিবেশ একান্ত প্রয়োজন ।সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা চা গাছের পাতার গুণগত মানকে প্রভাবিত করে ।



যেমন -সমুদ্রপৃষ্ঠ থেকে ১২০০ মিটার এবং তার চেয়ে বেশি উচ্চতায় অবস্থিত  বাগান থেকে সবচেয়ে উৎকৃষ্ট মানের চা পাতা সংগ্রহ করা হয়।

মৃত্তিকা

নাইট্রোজেনযুক্ত কিছুটা অম্বধর্মী মৃত্তিকা চা গাছ জন্মানোর পক্ষে বিশেষ উপযোগী।

সুলভ শ্রমের যোগান

বাগান তৈরি চারা রোপন গাছের পরিচর্যা নির্দিষ্ট সময় অন্তর পাতা ও কুড়ি সংগ্রহ প্রভৃতি কাজ কায়িক শ্রমের উপর নির্ভর করে ।এসব কাজ যান্ত্রিক উপায় সম্পন্ন করা সহজ নয় ।কাজেই বাণিজ্যিক ভিত্তিতে চা বাগান গড়ে তোলার জন্য সুলভ শ্রমের যোগান থাকা প্রয়োজন।

মৃত্তিকা ক্ষয় রোধ ও ছায়া সৃষ্টি

 প্রখর সূর্য কিরণের ক্ষতিকর প্রভাব থেকে চা গাছের পাতা ও কুড়ি রক্ষা এবং সজীব রাখার জন্য চা বাগানের ছায়া প্রদানকারী বৃক্ষের ব্যবস্থা রাখা হয়। এই বৃক্ষগুলো এমনভাবে বিন্যস্ত করা হয় যে, বাগানের মৃত্তিকার ক্ষয় রোধ সম্ভব হয়।

চারা তৈরি 

চা বাগানের জন্য বিশেষ যত্ন সহকারে চারা তৈরি করা হয় । এজন্য উন্নত প্রযুক্তি ও আধুনিক কলা কৌশল  দক্ষতা সহকারে কাজে লাগানো হয়। বাগানের বিকাশ সময় মতো ভালো জাতের চা গাছের চারা প্রাপ্তির ওপর  বহুলাংশে নির্ভরশীল।

সার ও কীটনাশকের যোগান

চা বাগানের মৃত্তিকায় নাইট্রেট এবং অন্যান্য উপাদানের ঘাটতি পূরণে সার প্রয়োগের প্রয়োজন হয়। ক্ষতিকর পোকার আক্রমণ থেকে গাছকে রক্ষার জন্য কীটনাশক ওষুধ প্রয়োগের প্রয়োজন হতে পারে। এসবের যোগান চা বাগানের স্বাভাবিক বিকাশ কে প্রভাবিত করে থাকে।

প্রক্রিয়াজাতকরণ

চা বাগান থেকে যথাসময়ে পাতা ও কুড়ি সংগ্রহ করে তা প্রক্রিয়াজাত করা হয় ।এ কাজে প্রচুর দক্ষ জনশক্তির প্রয়োজন হয়।

পরিবহন ও যোগাযোগ সুবিধা

চা বাগান থেকে পাতা সংগ্রহ করে প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে অভ্যন্তরীণ ও বৈদেশিক বাজারে প্রেরণ করা হয় ।উন্নত সড়ক ও রেল পরিবহন এবং টেলিযোগাযোগ  ব্যবস্থা এই প্রেরণ কার্যক্রমকে অনেক সহজ করে।

পুঁজি

বাণিজ্যিক ভিত্তিতে চা বাগান গড়ে তোলার জন্য যথেষ্ট পুঁজি বিনিয়োগের প্রয়োজন হয়। আপনি যদি একটি চা বাগান গড়ে তুলতে চান তাহলে অবশ্যই অবশ্যই আপনাকে যথেষ্ট পুঁজিবি নিয়োগ করতে হবে।

রপ্তানি সুবিধা 

আন্তর্জাতিক বাজারে প্রবেশের সুযোগ একটি অঞ্চলে চা বাগান সৃষ্টির প্রক্রিয়াকে ত্বরান্বিত করে।

 লেখকের শেষ বক্তব্য

প্রিয় পাঠক ,আপনি যদি পুরো পোস্টটি পড়ে থাকেন ,তাহলে আপনি ইতিমধ্যেই চা উৎপাদনের নিয়ামক সমূহ কি কি ?সেগুলো জানতে পেরেছেন। এই ধরনের পোস্ট বা আর্টিকেল যদি আপনি নিয়মিত পড়তে চান ,তাহলে আমার ওয়েবসাইট আপনাকে প্রতিনিয়ত ফলো করতে হবে।



 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪