OrdinaryITPostAd

কিভাবে মাল্টিমিডিয়ায় কম্পিউটারের ব্যবহার করা হয়

প্রিয় পাঠক ,কিভাবে মাল্টিমিডিয়ায় কম্পিউটারের ব্যবহার করা হয় সে সম্পর্কে আজকের এই পোস্টটি জুড়ে বিস্তারিত আলোচনা করা হবে ।আপনি যদি না জেনে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। আর আপনি যদি জেনে থাকেন ।


কিভাবে মাল্টিমিডিয়ায় কম্পিউটার ব্যবহার করা হয় তাহলে এই পোস্টটি আপনার জন্য না ।তাহলে চলুন জেনে নেয়া যাক কিভাবে  মাল্টিমিডিয়ায় কম্পিউটার ব্যবহার করা হয়।

পোস্ট সূচিপত্র-কিভাবে মাল্টিমিডিয়ায় কম্পিউটারের ব্যবহার করা হয়।

  • ভূমিকা
  •  বিনোদন ব্যবস্থায় কম্পিউটার
  • কম্পিউটার গেইমস
  • কম্পিউটার অ্যানিমেশনে কার্টুন 
  • মুভিতে কম্পিউটার
  • বিজ্ঞাপনে মাল্টিমিডিয়া কম্পিউটারের ব্যবহার
  • লেখকের মন্তব্য

ভূমিকা

মাল্টিমিডিয়া কম্পিউটার উদ্ভাবনের ফলে এক নতুন জগৎ উন্মোচিত হয়েছে। মাল্টিমিডিয়ায় কম্পিউটারের বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার এখানে আলোচনা করা হবে।

বিনোদন ব্যবস্থায় কম্পিউটার

মাল্টিমিডিয়া কম্পিউটার উদ্ভাবনের ফলে বিনোদনের ক্ষেত্রে এক নতুন জগৎ উন্মোচিত হয়েছে। মাল্টিমিডিয়ার প্রযুক্তি ব্যবহার করে অবাস্তব সব দৃশ্যকে বাস্তব দৃশ্যে পরিণত করা হচ্ছে।  টাইটনিক সিন্দবাদ ,স্পাইডারম্যান ইত্যাদি সহ সব ছবিতে যেসব আশ্চর্য দৃশ্য দেখানো হয়েছে তা সবই কম্পিউটারের মাধ্যমে বিভিন্ন ধরনের গ্রাফিক্স বা ছবি তৈরি করে ।বিনোদনের ক্ষেত্রে মাল্টিমিডিয়া  বিশেষ ভূমিকা রাখছে।

কম্পিউটার গেইমস

কম্পিউটার বিভিন্ন কাজকর্ম যত দ্রুত অগ্রসর হচ্ছে কম্পিউটার  গেইম ও তত দ্রুত এগিয়ে চলছে ।গান শোনা ও ছবি ইত্যাদি কম্পিউটার বিনোদনের পাশাপাশি কম্পিউটার গেইম ও বিনোদনের ভূমিকা পালন করছে ।শিশু কিশোর ,তরুণ -তরুণীদের কাছে কম্পিউটার গেইম একটি নিশা ।ত্রিমাত্রিক যেসব গেইম  সেগুলো খুবই সুন্দর ও রোমাঞ্চিকর ।উচ্চমানের শব্দ ও ছবি এবং আকর্ষণীয় রং ব্যবহারের ফলে কম্পিউটার গেমসগুলো 

শিশু কিশোর সহ সকলের কাছেই জনপ্রিয় আনন্দদায়ক বিষয় ।কম্পিউটার গেমস শিশুদের আনন্দের পাশাপাশি তাদের মেধাবিকাশে ও অনেকখানি ভূমিকা রাখছে ।বিশেষ করে এমন কিছু পাজল ও গণিত নির্ভর গেম রয়েছে যা শিশুদের বুদ্ধি বৃদ্ধির বিকাশে কার্যকর বলে প্রমাণিত হয়েছে ।কম্পিউটারের বিভিন্ন ধরনের গেমস রয়েছে যেমন-  আরকল ,  নিয়ার ,সাই ফাই , কমিকবুক,  ফ্যান্টাসি ,  স্পোর্টস ,থার্ডপার্সন ফাইটিং আকশন অ্যাডভেঞ্চার ইত্যাদি। 

কম্পিউটার অ্যানিমেশনে কার্টুন

কার্টুন তৈরি করা হয় অ্যানিমেশন এর মাধ্যমে ।কম্পিউটারে বিভিন্ন ছবি এঁকে গতিশীল করে কার্টুন তৈরি করা হয় ।কম্পিউটারের মাধ্যমে কার্টুনের বিভিন্ন চরিত্রকে সুন্দরভাবে অ্যানিমেটেড করা যায়। তাছাড়া কার্টুন এ শব্দ সংযোজন করার জন্য অডি ও এডিটিং এ  বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয় ।বর্তমানে  অ্যানিমেশন মুভির মধ্যেও কার্টুনের প্রয়োগ সম্ভব হচ্ছে ।   উল্লেখযোগ্য  কার্টুন সফটওয়্যার হচ্ছে স্পাইডার কার্টুন মেকার।টম অ্যান্ড জেরি হচ্ছে একটি কার্টুন।

মুভিতে কম্পিউটার

মুভি বা চলচ্চিত্র তৈরিতে অ্যানিমেশন এর ব্যবহার মুভির গুণগতমান বৃদ্ধি করেছে অনেক গুণ। বর্তমানে যে সময় মুভি দেখানো হয় তার মধ্যে কিছু না কিছু অ্যানিমেশন এর মাধ্যমে ,তৈরি করা হয়। যেমন -জোরাশিক পার্ক  ইত্যাদি ।মুভি কম্পিউটারের সাথে তৈরি করা হয়।

বিজ্ঞাপনে মাল্টিমিডিয়া কম্পিউটারের ব্যবহার

বর্তমানে বিজ্ঞাপনের এমন কোন মাধ্যম নেই যেখানে কোন না কোনভাবে মাল্টিমিডিয়ার ব্যবহার হচ্ছে না ।টিভি খুললেই যে সমস্ত বিজ্ঞাপন দেখা যায় তা সবই মাল্টিমিডিয়া  অ্যানিমেশন ও গ্রাফিক্স ব্যবহার করে তৈরি করা হয় ।ভিডিও অ্যানিমেশন গ্রাফিক্স শব্দের কলাকৌশল ব্যবহার করে বিজ্ঞাপন চিত্রকে ক্রেতার নিকট আকর্ষণীয় করে তোলা হয় ।শিল্প উন্নত  দেশগুলোতে পণ্যের সঙ্গে পণ্যের পরিচিতি ও গুনাগুন ইত্যাদি মাল্টিমিডিয়া সিডিতে প্রদান করা হয়।

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আমি আপনাকে কিভাবে মাল্টিমিডিয়ায় কম্পিউটারে ব্যবহার করা হয় এ বিষয়ে বিস্তারিত জানাতে সফল হয়েছে কিনা অবশ্যই মন্তব্য করে জানাবেন। কোন পরামর্শ থাকলে আমাকে বলবেন, আমি আপনার পরামর্শ গ্রহণ করব। আপনার সুস্বাস্থ্য কামনা করে এই পোস্ট এখানেই সমাপ্ত করছি।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪