OrdinaryITPostAd

কোম্পানির সংগঠনের গুরুত্ব

 প্রিয় পাঠক ,আপনি কোম্পানির সংগঠনের গুরুত্ব যদি না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য । কারণ এই পুরো পোস্টটি জুড়ে কোম্পানি সংগঠনের গুরুত্ব সম্পর্কে আলোচনা করা হবে।




আর আপনি যদি কোম্পানির সংগঠনের গুরুত্ব জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য নয় ।এই পুরো আর্টিকেলটি জুড়ে কোম্পানির সংগঠনের গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হবে।

আর্টিকেল সূচিপত্র -কোম্পানির সংগঠনের গুরুত্ব।

  • ভূমিকা
  •  বৃহদায়তন ব্যবসায় প্রতিষ্ঠান
  • উত্তম বিনিয়োগ ক্ষেত্র
  • মূলধন গঠনে ভূমিকা
  •  ঝুঁকি বন্টনের সুযোগ
  • কর্মসংস্থানের সুযোগ
  • আধুনিক প্রযুক্তি ও কলা কৌশলের ব্যবহার
  • সামাজিক দায়িত্ব পালন
  • আন্তর্জাতিক সম্পর্ক প্রতিষ্ঠা
  •  ব্যবস্থাপনা পেশার উন্নয়ন
  • লেখক এর মন্তব্য

ভূমিকা

বর্তমান শিল্প বাণিজ্যে বৃহদায়তন কোম্পানি সংগঠন অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে ।যুগের চাহিদা পূরণ এবং কালের বিবর্তনের ফলে এরূপ ব্যবসায় সংগঠনের গুরুত্ব অনুভূত হতে থাকে ।১৮৪৪ সালে ব্রিটেনে সর্বপ্রথম কোম্পানি আইন তৈরির পর বিশ্বে কম্পানি সংগঠন ব্যাপকভাবে বিস্তার লাভ করে এ অবস্থায় এর গুরুত্ব দ্রুত বাড়তে থাকে।

বৃহদায়তন ব্যবসায় প্রতিষ্ঠান

বৃহদায়তন ব্যবসায়ে বেশি মূলধনের প্রয়োজন হয় এবং পরিচালনাও অনেক জটিল হয়ে থাকে ।ফলে অংশীদারি বা এক মালিকানা সংগঠনের পক্ষে তা গঠন ও পরিচালনা সম্ভব হয়ে ওঠে না ।অন্যদিকে কোম্পানি ব্যাপক ভিত্তিতে শেয়ার ও ঋণপত্র বিক্রি করে প্রচুর মূলধন সংগ্রহ করতে পারে । এতে দক্ষ ব্যবস্থাপক নিয়োগ করে সহজেই লাভজনকভাবে পরিচালিত হতে পারে।

উত্তম বিনিয়োগ ক্ষেত্র

কোম্পানির প্রতিটি শেয়ারের মূল্য কম হওয়ায় সব ধরনের মানুষও প্রতিষ্ঠানের কাছে এটি একটি উত্তম বিনিয়োগ ক্ষেত্র ।শেয়ারের লভ্যাংশ ছাড়াও শেয়ারের মূল্য বাড়ায় ,বোনাস শেয়ার প্রাপ্তি প্রভৃতির সুবিধা থাকায় তা সবার কাছে লাভজনক বিনিয়োগ হিসেবে বিবেচিত হয়ে থাকে।

মূলধন গঠনে ভূমিকা

কোম্পানিতে বিনিয়োগ একটি ভালো বিনিয়োগ হওয়ায় বিভিন্ন স্তরের বিনিয়োগকারীদের মাঝে সঞ্চয়ের প্রবণতা বাড়ে ।উক্ত সঞ্চয় শেয়ার কেনার মাধ্যমে বিনিয়োজিত হয়ে মূলধনে পরিণত হয় ।একটি দেশের উৎপাদন বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

ঝুঁকি বন্টনের সুযোগ

একক মালিকানা বা অংশীদারীর ভিত্তিতে মানুষ কখনোই বড় ধরনের ঝুঁকিপূর্ণ খাতে অর্থ বিনিয়োগে এগিয়ে আসে না ।অথচ কোম্পানি সংগঠনে ঝুঁকি বন্টনের সুযোগ থাকায় সহজেই বৃহদাকার অর্থ বিনিয়োগের সুযোগ তৈরি হয়।বস্তুত, ও কোম্পানি যত বড় হয় , বিক্রিত শেয়ারের সংখ্যা ততই বাড়ে। এতে শেয়ার প্রতি ঝুঁকি আর ও কমে যায়।

কর্মসংস্থানের সুযোগ

একটি বৃহদায়তন কোম্পানি সংগঠনকে কেন্দ্র করে বিপুল সংখ্যক মানুষ কর্মরত থাকে ।কোম্পানিতে প্রচুর পরিমাণে পুঁজি বিনিয়োগের ফলে প্রচুর কর্মসংস্থানের সুযোগ তৈরি হয় ।এর ফলে তা মোট উৎপাদন বাড়ায় এবং অর্থনৈতিক উন্নয়নে বিশেষ অবদান রাখে।

আধুনিক প্রযুক্তি ও কলাকৌশলের ব্যবহার

আর্থিক সামর্থ্য বেশি থাকায় কোম্পানি বিভিন্ন গবেষণা কার্যক্রম পরিচালনা করতে পারে এবং উন্নত প্রযুক্তি ব্যবহার করতে পারে ।ফলে প্রতিষ্ঠানের উন্নয়ন নিশ্চিত হয় ।এতে ব্যবসায়িক সফলতা অর্জন করাও সহজ হয়।

সামাজিক দায়িত্ব পালন

কোম্পানি সংগঠন সামাজিক দায়িত্ব পালনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ।এরূপ প্রতিষ্ঠান শুধু জনগণের চাহিদা মত উন্নত সামগ্রী উৎপাদন করে না বরং বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের উন্নয়নে ভূমিকা রাখে। শিক্ষাপ্রতিষ্ঠান ,ধর্মীয় প্রতিষ্ঠান , সাংস্কৃতিক প্রতিষ্ঠান প্রভৃতিকে নানাভাবে পৃষ্ঠপোষকতা দিয়ে কোম্পানি বিভিন্ন সামাজিক দায়িত্ব পালন করে থাকে।

আন্তর্জাতিক সম্পর্ক প্রতিষ্ঠা

বর্তমান বিশ্বায়নের যুগে কোম্পানি সংগঠন বিশ্বব্যাপী তাদের কার্যক্রম পরিচালনা করে থাকে ।আমাদের দেশে ও বহুজাতিক বিভিন্ন কোম্পানি কাজ করছে। এভাবে এক দেশের কোম্পানি অন্য দেশে শাখা খুলে কাজ করায় আন্তর্জাতিক সম্পর্ক গড়ে ওঠে।

ব্যবস্থাপনা পেশার উন্নয়ন

কোম্পানি সংগঠনে ব্যবস্থাপকদের পেশাগত দায়িত্ব পালনের সুযোগ তৈরি হয়। ব্যবস্থাপকগণ যাতে দক্ষতা অর্জন করতে পারে, সেজন্য বিভিন্ন ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। এর ফলে ব্যবস্থাপনা পেশার মান উন্নয়ন হয়। মূলত এসব কারণেই সারা বিশ্বে কোম্পানি সংগঠন ব্যাপক বিস্তার লাভ করেছে। আমাদের মত দেশেও কোম্পানি সংগঠন গড়ার প্রতি যথেষ্ট আগ্রহ লক্ষ্য করা যায়।

লেখক এর মন্তব্য

প্রিয় পাঠক, আজকের এই আর্টিকেলটিতে আলোচনার মূল বিষয় হলো কোম্পানির সংগঠনের গুরুত্ব। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত পুরো পোস্টটি পড়ে থাকেন তাহলে অবশ্যই এতক্ষণে আপনি জেনে গেছেন কোম্পানির সংগঠনের গুরুত্ব সম্পর্কে। এই আর্টিকেলটি পড়ে আপনি সামান্যতম উপকৃত হলে অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না। আর এরকম পোস্ট পড়তে চাইলে আমার ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করবেন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪