OrdinaryITPostAd

অর্থনীতি পাঠের প্রয়োজনীয়তা।

 প্রিয় পাঠক,আপনি এই আর্টিকেলটি থেকে জানতে পারবেন,অর্থনীতি পাঠের প্রয়োজনীয়তা কি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।আপনি যদি জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য নয়।



আর আপনি যদি না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য।

পেজই কন্টেন্ট সূচিপত্রঃঅর্থনীতি পাঠের প্রয়োজনীয়।

  • ভূমিকা
  • মানুষের দৈনন্দিন জীবনে
  • সম্পদের সঠিক ব্যবহার 
  • বুদ্ধিমত্তার প্রসার ঘটায়
  • শিল্পপতি ও ব্যবসায়ীদের নিকট
  • সমাজ কর্মীদের নিকট
  • শ্রমিক নেতাদের নিকট
  • রাজনীতিবিদদের নিকট
  • সরকারি প্রশাসনে
  • পরিকল্পনা প্রণয়নে
  • উৎপাদন ক্ষেত্রে
  • অর্থনৈতিক উন্নয়ন
  • শেষ কথা

ভূমিকা

 আধুনিক সমাজে অর্থনীতি পাঠের প্রয়োজনীয়তা অপরিসীম।কারণ বর্তমান সমাজের অধিকাংশ সমস্যা হল অর্থনৈতিক সমস্যা আর এসব সমস্যার সমাধান খোঁজে পাওয়া যায়অর্থনীতিতে ।তাই সমাজবদ্ধ মানুষের সব অর্থনৈতিক কাজকর্ম অর্থনীতির পরিধিভুক্ত বিধায় সমাজের সর্বস্তরের জনগণের নিকট এর গুরুত্ব রয়েছে।নিচে অর্থনীতি পাঠের প্রয়োজনীয়তা আলোচনা করা হলো। 

মানুষের দৈনন্দিন জীবনে

বিভিন্ন অর্থনৈতিক সমস্যা মানুষের দৈনন্দিন জীবনকে বিভিন্নভাবে প্রভাবিত করে অর্থাৎ দৈনন্দিন জীবনে সসীম সম্পদ ও অসীম অভাবের সম্মুখীন হয়।অর্থনীতির জ্ঞান থেকে মানুষ এসব সমস্যার সমাধান খুঁজে পায়।

সম্পদের সঠিক ব্যবহার

মানুষের অভাব মোচনের উদ্দেশ্যে কিভাবে সম্পদ বৃদ্ধি করা যায় এবং কিভাবে সম্পদের সর্বোত্তম ব্যবহার সম্ভব তা অর্থনীতির জ্ঞান থেকে জানা যায় অর্থাৎ সম্পদের সঠিক ব্যবহারের মাধ্যমে মানুষের কল্যাণ সাধনই অর্থনীতির মূল লক্ষ্য।

 বুদ্ধিমত্তার প্রসার ঘটায়

অর্থনীতি পাঠের ফলে মানুষের চিন্তা ও বুদ্ধিমত্তার বিকাশ ঘটে।অর্থনৈতিক জ্ঞান ও অভিজ্ঞতা একজন মানুষকে যুক্তিবাদী ও বস্তুনিষ্ঠ করে তুলে।অধ্যাপক রবার্টসন তাই যথার্থই বলেছেন "অর্থনীতি পাঠের ফলে বিচার ক্ষমতা বৃদ্ধি পায়।"

শিল্পপতি ও ব্যবসায়ীদের নিকট 

শিল্পপতি ও ব্যবসায়ীদের সর্বদাই ভবিষ্যৎ সম্পর্কে পূর্বাভাস প্রণয়ন করে ব্যবসা ও উৎপাদন কার্য পরিচালনা করতে হয়।বাজারে দ্রব্যের চাহিদার গতি -প্রকৃতি অনুধাবন,দেশের ব্যাংক ব্যবস্থা ,মুদ্রা বাজার ,শেয়ার বাজার , বৈদেশিক লেনদেন ইত্যাদি সম্পর্কে শিল্পপতি ও ব্যবসায়ীদের বিশেষ জ্ঞান থাকা প্রয়োজন ।অর্থনীতি পাঠের মাধ্যমে এ সম্পর্কে সার্বিক জ্ঞান লাভ করা যায়। এজন্য অর্থনীতি পাঠের প্রয়োজনীয়তা অনেক বেশি।

সমাজকর্মীদের নিকট

দেশের অধিকাংশ সামাজিক সমস্যা অর্থনীতির সাথে সম্পর্কযুক্ত। বেকারত্ব, দারিদ্র্য,নিরক্ষরতা সহ বিভিন্ন সমস্যার সমাধান করতে হলে অর্থনীতির জ্ঞান থাকা বিশেষ প্রয়োজন। তাই সমাজ কর্মীদের নিকট অর্থনীতি পাঠের গুরুত্ব অপরিসীম। 

আরো পড়ুনঃ কাঁচা আম খাওয়ার উপকারিতা।

শ্রমিক নেতাদের নিকট

শ্রমিকদের ট্রেড ইউনিয়ন গঠন এবং শ্রমিকদের অধিকার সম্পর্কে সচেতন ও আন্দোলন পরিচালনার ক্ষেত্রে শ্রমিক নেতাদের অবশ্যই অর্থনীতির সম্পর্কে জ্ঞান থাকতে হবে কারণ দেশের অর্থনীতির সাথে শ্রমিক আন্দোলনের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

রাজনীতিবিদদের নিকট

রাজনীতিবিদদের অর্থনীতি পাঠের প্রয়োজনীয়তা অনেক বেশি. আপনি যদি একজন সফল রাজনীতিবিদ হতে চান তাহলে আপনাকে অবশ্যই অর্থনীতি পার্টির প্রয়োজনীয়তা সম্পর্কে জানতে হবে। অর্থনীতির সাথে রাজনীতির নিবিড় সম্পর্ক বিদ্যমান অর্থনৈতিক জ্ঞান ছাড়া কোন  রাজনীতিবিদের পক্ষে রাজনীতিতে সফলতা অর্জন সম্ভব নয় ।কারণ একজন রাজনীতিবিদদের অবশ্যই দেশের রাজস্ব নীতি  ,মুদ্রা নীতি ,বাণিজ্য নীতি ,ঋণ নীতি ইত্যাদি সম্পর্কে জ্ঞান থাকতে হবে। সুতরাং রাজনীতিবিদদের অর্থনীতি পাঠ একান্ত প্রয়োজন।

সরকারি প্রশাসনে

সরকারি প্রশাসনে নিয়োজিত বিভিন্ন স্তরের কর্মকর্তা -কর্মচারীদের অর্থনৈতিক জ্ঞান প্রয়োজন। করারোপ, ঋণ গ্রহণ ও পরিশোধনীতি মুদ্রাস্ফীতির কারণ ও ফলাফল বাজেট প্রণয়ন পদ্ধতি ইত্যাদি সম্পর্কে সরকারি কর্মকর্তাদের জ্ঞান থাকা প্রয়োজন।অর্থনীতি পাঠের মাধ্যমে তারা এ জ্ঞান অর্জন করতে পারে।

পরিকল্পনা প্রণয়নে

জাতীয় জীবনে অর্থনৈতিক পরিকল্পনা একান্ত অপরিহার্য। কোন দ্রব্য কি পরিমান উৎপাদন হবে, কিভাবে উৎপাদন ও বন্টন হবে ইত্যাদি লক্ষ্য ও উদ্দেশ্য সামনে রেখে পরিকল্পনা প্রণয়ন করতে হয়। সুতরাং অর্থনৈতিক সমস্যার চিহ্নিতকরণ ও সমাধানকল্পে সঠিক পরিকল্পনা করতে হয় তাই অর্থনৈতিক জ্ঞানের প্রয়োজন রয়েছে।

উৎপাদন ক্ষেত্রে

দেশের বিভিন্ন খাতে উৎপাদন বৃদ্ধির জন্য অর্থনীতির জ্ঞান খুবই প্রয়োজন দেশের সকল উপকরণ ব্যবহার করে কোন কোন দ্রব্য সামগ্রী কি পরিমান উৎপাদন করা হবে ,কিভাবে উৎপাদন করা হবে সর্বোপরি কি কি দ্রব্য সামগ্রিক উৎপাদন করা হবে তা অর্থনীতি চর্চার মাধ্যমে জানা যায়।

অর্থনৈতিক উন্নয়ন

উন্নয়নশীল দেশের দ্রুত অর্থনৈতিক উন্নয়নের জন্য প্রয়োজন অর্থনীতি পাঠ করা।উন্নয়নশীল দেশের জনগণের ক্ষুধা ,দারিদ্র, বেকারত্ব ,ঋণভার, দূরকরণে এবং স্বাস্থ্য সেবা বৃদ্ধিসহ নানান সমস্যা সমাধানের জন্য প্রয়োজন অর্থনীতির জ্ঞান ।

উপরে আলোচনা থেকে আপনি জানতে পেরেছেন যে শুধু জ্ঞান লাভের জন্য নয় বরং বাস্তব জীবনের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য অর্থনীতি অধ্যায়ন প্রয়োজন।মোট কথা মানুষের দৈনন্দিন জীবনে রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে এবং দেশের বিভিন্ন আর্থ সামাজিক সমস্যা সমাধানে অর্থনীতির পাঠের গুরুত্ব অপরিসীম।অর্থনীতিবিদ বারবারা উটন বলেছেন বাস্তব বিচারে তোমাকে নাগরিক হতে হলে অবশ্যই কোন না কোন ভাবে অর্থনীতিবিদ ও হতে হবে।

শেষ কথা

সম্মানিত পাঠক,আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত এই আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে ইতিমধ্যেই আপনি জেনে গেছেন অর্থনীতি পাঠের প্রয়োজনীয়তা সম্পর্কে। এরকম আর্টিকেল নিয়মিত পড়তে চাইলে আমার ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করবেন এতক্ষণ আমার সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪